পাহাড়ে এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না : কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

NewsDetails_01

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকার জন্য যতটুকু সম্ভব খাদ্য উৎপাদনে জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে খাগড়াছড়ির দীঘিনালাবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

তিনি বলেছেন, ‘কোভিড-১৯ মহামারির দুটি ঢেউয়ের পর এখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব আরেকটি কঠিন পরিস্থিতির মুখোমুখি। তাই, আমাদের নিজেদের ব্যবস্থা তৈরি রাখতে হবে এবং সে জন্য এক ইঞ্চি পাহাড়ি জমিও অনাবাদী রাখা উচিত নয় বরং আমরা যে যা পারি তা উৎপাদন করতে হবে।’

আজ রবিবার সকালে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপজেলাবাসীর প্রতি এ আহ্বান জানান।

এ সময় তিনি আরও বলেন,’পাহাড়ের প্রতিটি নাগরিকের উচিত তার জমি থেকে কিছু না কিছু উৎপাদন করা। যা শুধু তাদের চাহিদাই মেটাবে না, দেশকে খাদ্য উৎপাদনে স্বনির্ভর হতেও সাহায্য করবে।’ তাছাড়া বিশ্ব সংকটের কারণে দেশ যাতে কোনো সংকটের সম্মুখীন না হয়, সেজন্য আমাদের সবাইকে সজাগ থাকতে হবে। তাছাড়া আমাদের মাঝে পাহাড়ি বাঙালি ভেদাভেদ ভুলে একটি সমৃদ্ধ দীঘিনালা বিনির্মানে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

NewsDetails_03

এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট সবাইকে এই বার্তা প্রচার করার আহ্বান জানিয়ে বলেন, ‘পাহাড়ে এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না।’

দীঘিনালা উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আরাফাতুল আলমের সভাপতিত্বে ও দীঘিনালা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম রাজু’র সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মোহাম্মদ কাশেম, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক কিশোর কুমার মজুমদার, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ শাহাদাৎ হোসেন বক্তব্য রাখেন।

পরে অনুষ্ঠানে আগত অতিথিদের সম্মাননা স্মারক প্রদান শেষে কৃষকদের মাঝে সার বীজ সহ নানা কৃষি উপকরণ বিতরণ করা হয়।

এরআগে দীঘিনালা রেস্ট হাউস ও উপজেলা মাল্টিপারপাস কমিউনিটি সেন্টার উদ্বোধন সহ শিশু পার্কের ভিত্তি প্রস্তর স্থাপন করেন শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

আরও পড়ুন