পাহাড়ে বৃক্ষ নিধনের ফলে পানি সংকট, ভবিষ্যতের জন্য অশনি সংকেত : বীর বাহাদুর

NewsDetails_01

তিন পার্বত্য জেলায় অবাধে বৃক্ষ নিধনের ফলে পানি সংকটকে ভবিষ্যতের জন্য অশনি সংকেত উল্লেখ করে এখন থেকে বনায়ন, বন সংরক্ষনে আরো বেশি মনোযোগী হওয়ার পরামর্শ দিয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর বলেন, বন বাঁচলে, পানি ঠিকবে, বাঁচবে জীববৈচিত্র।

আজ শনিবার (১৭ আগস্ট) রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের হলরুমে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে টেকসই পানিসম্পদ ব্যবস্থাপনা বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এসব কথা বলেন। অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন রাঙ্গামাটি আসনের এমপি দীপংকর তালুকদার।

মন্ত্রী বীর বাহাদুর আরো বলেন,পার্বত্যাঞ্চলে পানিসংকট তীব্র পর্যায়ে চলে যাচ্ছে। এখন থেকে উদ্যোগী না হলে, আমাদের জন্য ভয়াবহ দিন অপেক্ষা করছে। সুতরাং নিজেদেরকে বাঁচাতে হলে, এখন থেকে সচেতন হতে হবে। বনায়নে মনোযোগী হতে হবে, বনাঞ্চল সংরক্ষনে সবাইকে এগিয়ে আসতে হবে। বন না থাকলে, পানিও থাকবে না আর পানি না থাকলে প্রাণীকুলের বিলুপ্তি ঘটবে। এছাড়াও, যেসব নদী,ছড়া বা ডোবা রয়েছে সেগুলোকে দুষনমুক্ত রাখতে হবে।

NewsDetails_03

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী পার্বত্যাঞ্চলের যেকোন বিষয়ে খুবই আন্তরিক। তার আন্তরিকতায় আমরা পার্বত্যাঞ্চলের পানি সংকট দুরীকরণে বন সংরক্ষনসহ বিভিন্ন প্রকল্প হাতে নিতে যাচ্ছি।

তিনি বক্তব্যে এ অঞ্চলে সরকারের নেয়া বিভিন্ন জনহিতকর কাজে বাঁধাদানকারী আঞ্চলিক দলগুলোর উদ্দেশ্যে বলেন, সরকারের উন্নয়ন কাজে বারবার বাঁধা দিতে থাকলে সরকারও বসে থাকবে না, তখন আর কাউকেও ছাড় দেয়া হবে না। শান্তিচুক্তির পর যেসব অস্ত্রের কথা শোনা যাচ্ছে, সবই অবৈধ এবং যারা ব্যবহার করছে, তারা সন্ত্রাসী। সুতরাং কোন ছাড় নয়। তিনি প্রশ্ন করেন, এসব অস্ত্রের ভয় দেখিয়ে এত চাঁদা তোলেন, কোনদিন তো শুনিনি পাহাড় ধ্বস বা বন্যায় আক্রান্ত অথবা গরীব দুঃখিদের পিছনে বা জনকল্যানে ব্যয় করেছেন?

সেমিনারে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোঃ মেজবাহুল ইসলাম,রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, রাঙ্গামাটি জেলা প্রশাসক একে এম মামুনুর রশিদ,পুলিশ সুপার মোঃ আলমগীর কবীর। সেমিনারে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে টেকসই পানিসম্পদ ব্যবস্থাপনার উপর প্রবন্ধ পাঠ করেন ইসিমোড এর ওয়াটার এন্ড এয়ার ম্যনেজমেন্ট এর টিম লিডার সঞ্জীব কুমার বুচার ও সিইজিআইএস রিমোট সেনসিং ডিভিশন ডিরেক্টর মোহাম্মদ শহিদুল ইসলাম।

সেমিনারে বিভিন্ন প্রতিষ্ঠানে উর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও জনপ্রতিনিধি, মিডিয়াকর্মী, এনজিও প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধি উপস্থিতি ছিলেন।

আরও পড়ুন