বান্দরবানের সেই কথিত মানবাধিকার কর্মী মহিবুল্লাহ চাঁদাবাজীর অভিযোগে চট্টগ্রামে আটক

NewsDetails_01

সাংবাদিক ও মানবাধিকার কর্মী পরিচয় দিয়ে ‘বিবিসিনিউজ ২৪’ নামে একটি অনলাইন পত্রিকার চিফ রিপোর্টার দাবি করে প্রতিষ্ঠা বার্ষিকীর খরচ বাবদ চাঁদা চেয়ে চট্টগ্রামের বিভিন্ন থানায় চিঠি দেওয়ার অভিযোগে ভুয়া সাংবাদিক,কথিত মানবাধিকার কর্মীকে আটক করেছে চট্টগ্রামের খুলশী থানা পুলিশ। আটককৃতর নাম এইছ এম মহিবুল্লাহ হোসাইন চৌধুরী। আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকেলে পাহাড়তলী এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

এবিষয়ে জানতে চাইলে খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রণব চৌধুরী বলেন,‘বিবিসি নিউজ ২৪’ নামে একটি অনলাইন পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকীর জন্য টাকা চেয়ে থানায় চিঠি দেয় মহিবুল্লাহ । তাই তাকে পাহাড়তলী এলাকা থেকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে চাঁদাবাজির মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

আটক এম এ মুহিবুল্লাহ হোসাইন চৌধুরী নিজেকে ‘বিবিসিনিউজ ২৪’ নামে একটি অনলাইন পত্রিকার চিফ রিপোর্টার উল্লেখ করে থানায় চিঠি দিয়েছেন। প্রতিষ্ঠানটির প্যাডে লেখা চিঠিতে নগরীর পাহাড়তলী থানার অলঙ্কার মোড়ে হানিমুন টাওয়ারে এর কার্যালয় বলে উল্লেখ করা হয়েছে। চিঠিতে আগামী ১১ ও ১২ অক্টোবর কক্সবাজারে অনলাইন পত্রিকাটির চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে জানিয়ে এ উপলক্ষে আর্থিক সহায়তা দেওয়ার অনুরোধ করা হয়।

চিঠির সঙ্গে প্রতিষ্ঠানের প্যাডে পাঠানো খরচের বিবরণীতে বলা হয়েছে, অনুষ্ঠানে সর্বমোট লোক হবে ২১৫ জন। ৫০টি হোটেল কক্ষের ভাড়া ১ লাখ টাকা, ১৫টি মেহমানদের ভিআইপি কক্ষের ভাড়া ৩০ হাজার টাকা, সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য কনফারেন্স রুমের ভাড়া ৫০ হাজার টাকা, ৪টি বাসে আসা-যাওয়া বাবদ ৭২ হাজার টাকা, ২১৫টি টি-শার্টের দাম ৩২ হাজার ২৫০ টাকা, ১৫টি ক্রেস্টের দাম বাবদ ১৫ হাজার টাকা, ৭ জনকে পুরস্কার বাবদ ১৫ হাজার টাকা, ৪ বেলা নাস্তা বাবদ ৫৪ হাজার ৮২৫ টাকা, তিনবেলা খাবার বাবদ ১ লাখ ৪৮ হাজার ৩৫০ টাকা। সবমিলিয়ে ৫ লাখ ১৭ হাজার ৪২৫ টাকা খরচের হিসাব তুলে ধরা হয়েছে।

NewsDetails_03

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন সাংবাদিকদের বলেন, তিনদিন আগে চাঁদা চেয়ে পাঠানো একই চিঠি আমার থানায়ও এসেছে। তার সাহস দেখে আমরা বিস্মিত। আমরাও মুহিবুল্লাহ নামে এই ব্যক্তিকে আটকের জন্য খুঁজছিলাম।

জানা গেছে,ওয়ার্ল্ড হিউম্যানিটি কমিশন (ডাব্লিউএইচসি) বান্দরবান জেলার সভাপতি, বাংলাদেশ জাতীয় সাংবাদিক কল্যান ফাউন্ডেশন (জেএসকেএফ) এর কোষাদ্যক্ষ এইছ এম মহিবুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে গত ১৮জুন চাঁদাবাজীর অভিযোগে বান্দরবান পৌরসভার রোয়াংছড়ি বাসস্টেশন এলাকার ভান্তে কদঞেঞ থের বৌদ্ধ ধর্মীয় ভান্তে বান্দরবান সদর থানায় অভিযোগ দায়ের করেন।

এইছ এম মহিবুল্লাহ চৌধুরী চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার বাসিন্দা। বান্দরবান জেলার লামা উপজেলায় বসবাস করলেও একটি ইন্সুরেন্স কোম্পানির অর্থ আত্মসাত করে লামা ছেড়ে গত কয়েকবছর ধরে বান্দরবান শহরের বনরুপা পাড়ায় বসবাস করে মানবাধিকার কর্মী,সাংবাদিক ও গোয়েন্দা পরিচয় দিয়ে তিনি চাঁদাবাজীসহ বিভিন্ন অনৈতিক কর্মকান্ড সংগঠিত করছেন বলে অভিযোগ রয়েছে।

প্রসঙ্গত, গত ১৮জুন “বান্দরবানে কথিত মানবাধিকার কর্মী এইছ এম মহিবুল্লাহ’র বিরুদ্ধে চাঁদাবাজীর অভিযোগ” শিরোনামে পার্বত্য জেলার জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল পাহাড়বার্তা’য় সংবাদ প্রকাশ হলে মহিবুল্লাহ বান্দরবান থেকে পালিয়ে চট্টগ্রামে আশ্রয় নেয়।

আরও পড়ুন