বান্দরবানে শুরু হল শারদীয় দুর্গোৎসব

NewsDetails_01

দেবীর মূখোন্মোচন এর মধ্য দিয়ে বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে শুরু হয়েছে সনাতনী সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। এবারও দক্ষিণ চট্টগ্রামের মধ্যে সবচেয়ে বড় পূজামন্ডপ হয়েছে বান্দরবান শহরের রাজার মাঠের প্রধান মন্ডপটি।

গত ২০ অক্টোবর (শুক্রবার) সন্ধ্যায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বান্দরবানের রাজার মাঠে কেন্দ্রীয় দুর্গাপূজা উদযাপন পরিষদের মন্ডপে দেবীর মূখোন্মোচন করেন, পরে সকলে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করেন।

এ সময় তার সাথে সেনাবাহিনীর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন আহমেদ, জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন, পুলিশ সুপার সৈকত শাহীন, পৌরসভার মেয়র মো.সামসুল ইসলাম,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর, জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, কেন্দ্রীয় দুর্গাপূজা উদযাপন পরিষদের সভাপতি তাপস কান্তি দাশ, সাধারণ সম্পাদক অলক ধর সহ সনাতনী সম্প্রদায়ের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে পার্বত্যমন্ত্রী বলেন, ধর্ম যার যার উৎসব সবার, আর এ কারণেই বান্দরবান সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। এখানে প্রত্যেক জাতিগোষ্ঠী সানন্দে পূজা পার্বণ উৎসব পালন করে আর সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা করা হচ্ছে।

NewsDetails_03

এসময় পার্বত্যমন্ত্রী আরো বলেন, বর্তমান সরকারের আমলে সবাই নিজ নিজ ধর্ম সুন্দরভাবে উদযাপন করতে পারছে আর আগামীতেও এই সরকার সকল ধর্মের উন্নয়নে কাজ করে যাবে।

অনুষ্ঠানে পার্বত্যমন্ত্রী পৌর এলাকার গরীব ও অসহায়দের দুর্গাপূজা উপলক্ষে বস্ত্র বিতরণ করেন।

এদিকে শহরের রাজার মাঠের মন্ডপে দুর্গোৎসব উপলক্ষে বসেছে মেলা। লোকে লোকারণ্য হয়ে উঠেছে পূজা প্রাঙ্গণ। বর্ণিল আলোকসজ্জায় আলোকিত হয়েছে রাতের পূজামন্ডপ। দক্ষিণ চট্টগ্রামের বৃহৎ এই পূজামন্ডপ দেখতে ইতিমধ্যে ভীড় জমিয়েছে অসংখ্য ভক্তবৃন্দ।

বান্দরবানে এবার সাত উপজেলায় ৩২টি পূজামন্ডপে দুর্গাপূজা উদযাপন হচ্ছে আর দুর্গোৎসব উপলক্ষে প্রতিটি মন্ডপে মন্ডপে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আরও পড়ুন