মাটিরাঙ্গার দুই ইট ভাটায় এক লাখ টাকা জরিমানা

NewsDetails_01

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় মেসার্স বিবিএম BBM এবং মেসার্স আরবিএম নামক দুটি ইট ভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারী) দুপুরের দিকে মাটিরাঙ্গায় স্থাপিত উক্ত দুইটি ইটভাটায় অভিযান পরিচালনা করেন মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন।

এ সময়, বেলছড়ির মেসার্স BBM ইট ভাটাকে মহামান্য হাইকোর্টের কোনো নিষেধাজ্ঞা না থাকায় খাগড়াছড়ি জেলা প্রশাসকের নির্দেশে বন্ধ করে দেয়া হয়। এছাড়া উক্ত ভাটায় ইট পোড়ানোর কাজে ব্যবহার করা প্রায় ১৮৪৫ ঘনফুট জ্বালানীকাঠ জব্দ করা হয়।

NewsDetails_03

মাটিরাঙ্গা রেঞ্জ কর্মকর্তাকে উক্ত ইটভাটার মালিক মো. আমির হোসেন এর বিরুদ্ধে বিধিমোতাবেক নিয়মিত মামলা রুজু করার আদেশ দিয়ে জব্দকৃত জ্বালানিকাঠ নিলাম করে প্রাপ্ত অর্থ সরকারি কোষাগারে জমা প্রদানের নির্দেশ দেন মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন।

এদিকে, ইট প্রস্তুত করার জন্য কৃষিজমি ও টিলা হতে মাটি সংগ্রহ করার অপরাধে মাটিরাঙ্গা পৌরসভায় স্থাপিত মেসার্স RBM ইট ভাটার ম্যানেজার রবিউল আলমকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন, ২০১৩ অনুযায়ী এক লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযান চলাকালীন মাটিরাঙ্গা রেঞ্জ কর্মকর্তা মো. আতাউর রহমান লস্কর ও মাটিরাঙ্গা থানা পুলিশের একটি চৌকষ দল উপস্থিত ছিলেন।

জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান, মাটিরাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন।

আরও পড়ুন