রাজস্থলীতে নির্মিত হচ্ছে ৪৫ ফুট উচ্চতার বুদ্ধমূর্তি

NewsDetails_01

রাঙামাটির রাজস্থলী উপজেলার ১ নং ঘিলাছড়ি ইউনিয়নের রাস্তার মাথা এলাকায় রাজস্থলী সুবর্ণ মৈত্রী বৌদ্ধ বিহার প্রাঙ্গণে নির্মিত হচ্ছে ৪৫ ফুট উচ্চতার বুদ্ধমুর্তি। ধ্যানরত অবস্থায় এতবড় বুদ্ধমুর্তি পার্বত্য চট্টগ্রামে আর নেই বলে দাবী করেছেন এলাকাবাসী এবং বিহার পরিচালনা কমিটির সদস্যরা।

শুক্রবার (১৫ মার্চ) সকাল সাড়ে ৮ টায় নির্মাণাধীন ৪৫ ফুট উচ্চতা ধম্মা বিজয়া বুদ্ধ প্রতিমূর্তিতে অষ্টধাতু প্রতিস্থাপন অনুষ্ঠান সুবর্ণ মৈত্রী বিহার প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে।

রাজস্থলী সুবর্ণ মৈত্রী বৌদ্ধ বিহারের ব্যবস্থাপনায় ধাম্মা বিজয়া বুদ্ধমূর্তি প্রতিষ্টা পরিষদের আয়োজনে অনুষ্টিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উঃ কিত্তিমা মহাথেরো।

NewsDetails_03

অনুষ্ঠানে প্রাজ্ঞ পন্ডিত পূজনীয় ভিক্ষু সংঘ সহ শ্রদ্ধাবান দানবীর ব্যক্তিবর্গ জনপ্রতিনিধি সহ দুর দুরান্ত থেকে আগত হাজার হাজার দায়ক দায়িকা বৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সকাল থেকে সমবেত বন্দনা ও পঞ্চশীল গ্রহণ, ত্রিপিটকপাঠ,বিশ্বশান্তির কামনায় পরিত্রান সূত্র পাঠ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন অনুষ্ঠিত হয় । পরে ধম্মাবিজয়া বুদ্ধ মর্তিতে অষ্টধাতু স্থাপন সহ ধর্মীয় দেশনা ও দানীয় সামগ্রী উৎসর্গ করা হয়।

রাজস্থলী মৈত্রী বিহার অধ্যক্ষ ভদন্ত ধর্মানন্দ মহাথেরো বুদ্ধমূর্তি নির্মাণের খরচ প্রসঙ্গে বলেন, কেবল বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষ নয়, হিন্দু খ্রীষ্টান, জনপ্রতিনিধি ও রাজনীতিবিদ সবার দানের টাকায় এই বুদ্ধমূর্তি গড়ে তোলা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রধান আর্শিবাদক লংগদু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত উঃ সুমনা মহাথেরো বলেন, ধ্যানরত বুদ্ধমূর্তির অনেক গুরুত্ব রয়েছে বৌদ্ধধর্মে। দেশে ধ্যানরত অবস্থায় এত বড় একটি বুদ্ধমূর্তি নির্মাণ অত্যন্ত গৌরবের। নতুন এই বুদ্ধমূর্তি পর্যটনেও ভূমিকা রাখবে। দেশ-বিদেশের অনেক পর্যটক আসবেন এটি দেখতে।

আরও পড়ুন