লামায় ৫১ রোহিঙ্গা আটক

কাজের অনুপ্রবেশ

NewsDetails_01

কাজের সন্ধানে জেলায় অনুপ্রবেশ করার সময় বান্দরবানের লামা উপজেলা থেকে ৫১ জন মিয়ানমারের রোহিঙ্গা নাগরিককে আটক করেছে পুলিশ ও সেনাবাহিনী সদস্যরা।

পুলিশ সূত্রে জানা যায়, আজ বুধবার দুপুুরে উপজেলার লামা-ফাঁসিয়াখালী সড়কের ইয়াংছা চেক পোস্টে চকরিয়াগামী বাস ও আলীকদমগামী একটি জীপ গাড়িতে তল্লাশী চালিয়ে তাদেরকে আটক করা হয়। আটকরা সবাই মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন জেলা-উপজেলার বাসিন্দা ছিলেন। বর্তমানে তারা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

সূত্র জানায়, জেলার আলীকদম থেকে একটি বাস যোগে ২১ জন রোহিঙ্গা কক্সবাজারের চকরিয়া উপজেলা ও চকরিয়া থেকে ৩০ জন জীপ গাড়ি যোগে আলীকদমে যাচ্ছিলেন। এ সময় সড়কের ইয়াংছা চেক পোস্টে কর্মরত পুলিশের ইনচার্জ আবুল হাসেম মির্জার নেতৃত্বে সেনাবাহিনীর সদস্যরা উভয় গাড়িতে তল্লাশী চালায়। এসময়য় দুই গাড়িতে থাকা ৫১ জন যাত্রীর বাংলাদেশের ভোটার আইডি কার্ড ও বৈধ কোনো কাগজপত্র দেখাতে না পারায় আটক করা হয়।

আটক মো. করিম, রহমতুল্লাহসহ কয়েকজন জানান, কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প থেকে বের হয়ে বান্দরবানের বিভিন্ন ব্যক্তি মালিকানাধীন বাগানে শ্রমিকের কাজ করতেন তারা।

NewsDetails_03

আরো জানা যায়, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে শত শত রোহিঙ্গা পালিয়ে এসে বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি সহ ৭টি উপজেলায় চুরি, ডাকাতি, খুন, চাঁদাবাজির ঘটনার সাথে জড়িয়ে পড়ছে, আবার অনেকে জেলার বিভিন্ন ব্যাক্তি মালিকানাধীন বাগান ও নির্মান কাজে শ্রমিক হিসাবে নিয়োজিত রয়েছে।

এর বিষয়ে ইয়াংছা চেক পোস্টের ইনচার্জ আবুল হাসেম মির্জা বলেন, রোহিঙ্গা নাগরিক আটকের বিষয়টি লামা থানায় জানানো হয়েছে।

এই বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী বলেন, আটকদের কক্সবাজার জেলার রোহিঙ্গা ক্যাম্পে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

আরআরআরসি কার্যালয়ের তথ্যমতে, কক্সবাজারে বর্তমানে ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে ৮ লাখ ৯০ হাজার মত রোহিঙ্গা বসবাস করছে। তবে বাংলাদেশে বসবাসরত মোট রোহিঙ্গার সংখ্যা ১১ লাখ এর বেশি। ##

আরও পড়ুন