কাপ্তাইয়ের কর্ণফুলী নদীতে বিরল প্রজাতির সাকার মাউথ ক্যাটফিস

রাঙামাটির কাপ্তাইয়ের পাশ দিয়ে বহে যাওয়া কর্ণফুলী নদীতে জেলেদের জালে প্রথম বারের মতো ধরা পড়েছে বিরল প্রজাতির রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস।

আজ রবিবার (২ জানুয়ারি) বেলা ১২ টার দিকে কাপ্তাইয়ের শিলছড়ি এলাকার সীতাঘাট এলাকায় মাছ ধরার সময় ঐ এলাকার জেলে মোঃ রহমত আলীর জালে বিরল প্রজাতির এই রাক্ষুসে মাছটি ধরা পড়লে তিনি প্রথমে মাছটিকে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে নিয়ে যান। পরে ইউএনও এর দপ্তর হতে মাছটিকে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার দপ্তরে পাঠানো হলে পরবর্তীতে মাছটিকে মেরে ফেলা হয়।

কাপ্তাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আরিফুর রহমান বলেন, সাকার মাছ দেশীয় প্রজাতির জন্য হুমকি, এতে কোনো সন্দেহ নেই। যে জলাশয় কিংবা নদীতে সাকার মাছ থাকবে, সেগুলো সেখানকার দেশীয় প্রজাতির মাছের খাবার খেয়ে ফেলবে। অর্থাৎ দেশি প্রজাতির মাছগুলো শেষ পর্যন্ত খাবার কম পাবে, ক্ষতিগ্রস্ত হবে দেশি প্রজাতির মাছ।

তিনি আরোও বলেন, এই মাছ মুখ দিয়ে ময়লা আর্বজনা টেনে নেয়। এরা দুষিত এবং খারাপ পানিতেও মরে না। এই মাছের কাটা বেশী, মাংস কম, তাই মানুষ এটাকে খাই না। তবে এরা অন্য মাছকে খেয়ে ফেলে।

কাপ্তাই উপজেলার কর্ণফুলি নদীতে বিগত ৩০ বছর ধরে মাছ ধরে সুভাষ দাশ। তিনি জানান, এই জীবনে তিনি এই ধরনের মাছে দেখে নাই। এই প্রথম তিনি এই মাছটির কথা শুনেছেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।