জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম কঠিন চীবর দানোৎসব

বান্দরবান সদরের জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব আজ শনিবার (২ নভেম্বর) সকাল থেকে বিহার প্রাঙ্গনে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে।

কঠিন চীবর দানোৎসব উপলক্ষে সকালে প্রথমেই জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও মঙ্গলসুত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডাচরণ অনুষ্ঠান অনুষ্টিত হয়, এর পরপরই পঞ্চশীল প্রার্থনা, সদ্ধর্ম দেশনা, অষ্ট পরিষ্কারদান ও মহাসংঘদান অনুষ্টিত হয়।

বৌদ্ধ ধর্মালম্বীরা প্রবারণা পূর্নিমা পালনের পর থেকে মাসব্যাপী বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে এই কঠিন চীবর দানোৎসব করে থাকে আর এই কঠিন চীবর দানোৎসব বৌদ্ধ ধর্মালম্বীদের জন্য একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ দিন বলে জানান বৌদ্ধ দায়ক-দায়িকারা।

বান্দরবান জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের পূণ্যানুষ্ঠানে ১ম পর্বে সদ্ধর্ম দেশনা প্রদান করেন কালাঘাটা গৌতম বিহারের অধ্যক্ষ ভদন্ত সংঘপ্রিয় মহাস্থবির ও ২য় পর্বে সদ্ধর্ম দেশনা প্রদান করেন ঢাকা মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত ধর্মমিত্র মহাথের ও ধর্মালোচক হিসেবে উপস্থিত ছিলেন বিভিন্ন বিহার থেকে আগত ভিক্ষু সংঘরা।

জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের পূণ্যানুষ্ঠানে ১ম পর্বে প্রধান জ্ঞাতি হয়ে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা ও ২য় পর্বের উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন জ্ঞানরতœ বৌদ্ধ বিহারের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ ভদন্ত সত্যজিৎ থের ও প্রধান জ্ঞাতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলার পতেঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) উৎপল বড়ুয়া।

এসময় আরো উপস্থিত ছিলেন জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম কঠিন চীবর দান উদ্যাপন পরিষদের সভাপতি উজলা তঞ্চঙ্গ্যা ও সাধারণ সম্পাদক দেবব্রত বড়ুয়া রুবেল, যুগ্ন সম্পাদক ভুটান বড়ুয়া সহ প্রমুখ।

শুভ কঠিন চীবর দান উদ্যাপন অনুষ্ঠান শেষে সন্ধ্যায় বিহার প্রাঙ্গনে আমাদের কাছ থেকে বিলুপ্ত প্রায় বৌদ্ধ সংস্কৃতি, সভ্যতা ও বৌদ্ধ কীর্তন, তারই পূর্ণজাগরনের লক্ষ্যে বৌদ্ধ কীর্তনের আয়োজন করা হয়েছে। বৌদ্ধ কীর্তন পরিবেশন করেন চট্টগ্রাম জেলার লোহাগাড়ার নারিচ্যা ও খুসাঙ্গের গ্রাম থেকে আগত কীর্তনীয়া বিমল বড়ুয়া ও শিমুল বড়ুয়া। কীর্তন অনুষ্ঠানে বান্দরবান কীর্তনীয় সংঘের অভিষেক অনুষ্ঠানে কীর্তনীয়া হিসেবে অভিষিক্ত হয় জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারের দানোত্তম শুভ কঠিন চীবর দান উদ্যাপন পরিষদের যুগ্ন সম্পাদক ভুটান বড়ুয়া।

পরে বিকালে চীবর উৎর্সগ শেষে সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা, মঙ্গল প্রদীপ প্রজ্জলন আর ফানুশ বাতি উত্তোলনের মধ্য দিয়ে জেলা সদরের জ্ঞানরত্ন বৌদ্ধ বিহারে এই দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের সমাপ্তি ঘটে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।