পাথর উত্তোলনের ফলে বান্দরবানের ৪০০ ঝিড়ি ঝর্ণা নষ্ট হয়ে গেছে

অনুষ্ঠানে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার
বান্দরবানের ৪০০ ঝিড়ি ঝর্ণা নষ্ট হয়ে গেছে শুধু মাত্র পাথর উত্তোলনের ফলে। নদী থেকে পাথর উত্তোলন করার ফলে নদীগুলো আজ পানি শুন্য। নদী জীবিত থাকলেই আমাদের নিশ্বা:স থাকবে,আর নদী মরে গেলে আমাদের মরণ অণিবার্য্য। পার্বত্য এলাকার নদী রক্ষায় বান্দরবানে অনুষ্ঠিত দুইদিনব্যাপী পার্বত্য নদী রক্ষা সম্মিলনে একথা বলেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি মো:মনিরুল ইসলাম।
স্থানীয় সূত্রে জানা গেছে,পার্বত্য এলাকার নদী রক্ষায় বান্দরবানে শুরু হয়েছে দুইদিনব্যাপী পার্বত্য নদী রক্ষা সম্মিলন। শুক্রবার বিকেলে জাতীয় নদী রক্ষা কমিশন ও বাংলাদেশ নদী পরিব্রাজক দলের যৌথ আয়োজনে বান্দরবানের হিলভিউ কনভেনশান হলে এই পার্বত্য নদী রক্ষা সম্মিলন শুরু হয়।
অনুষ্টানে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো:আব্দুল মান্নানের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার। এসময় আরো উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য মনিরুজ্জামান, জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য মালিক ফিদা আব্দুল্লাহ খান,বান্দরবানের জেলা প্রশাসক মো:দাউদুল ইসলাম,রাঙ্গামাটির জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ,খাগড়াছড়ির জেলা প্রশাসক মো:শহীদুল ইসলাম,৬৯ পদাতিক ব্রিগেডের মেজর মোহাম্মদ ইফতেখার হোসেন,বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি মো:মনিরুল ইসলাম,বান্দরবান জেলার সভাপতি অলক দাশ,সাধারণ সম্পাদক কামাল পাশা ও নদী গবেষক এবং সুশীল সমাজের প্রতিনিধিরা।
অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখতে গিয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমিন সোনিয়া মুরশিদ বলেন,আমাদের দেশের বিভিন্ন নদী দখল হয়ে যাচ্ছে, অবৈধ দখলদারদের দখলে চলে যাচ্ছে দেশের বিভিন্ন নদী। নদী দখলের ফলে নদীর পরিবেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে।
অনুষ্ঠানে বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি মো:মনিরুল ইসলাম বলেন,পার্বত্য এলাকার নদী রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে। বান্দরবানের অন্যতম নদী সাংগু নদীর রক্ষায় আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
২দিন ব্যাপী অনুষ্টিত হবে এই পার্বত্য নদী রক্ষা সম্মিলন আর এই সম্মিলনে পার্বত্য অঞ্চলের নদী রক্ষা, নদ-নদী জলাশয়ের সমস্যা, সমাধান, উন্নয়ন ও সংরক্ষণসহ নদ- নদী সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।