বান্দরবানে কাল থেকে শুরু হচ্ছে জন্মাষ্টমী উৎসব

থাকবে বর্ণাঢ্য আয়োজন

প্রতিবছরের ন্যায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে কাল বৃহস্পতিবার (২২ আগষ্ট) থেকে বান্দরবানে শুরু হচ্ছে পরম ভগবান শ্রীকৃষের জন্মষ্টমী উৎসব। সনাতন ধর্মালম্বীদের অন্যতম এই ধর্মীয় উৎসব জন্মাষ্টমী উপলক্ষে বান্দরবানে চারদিনব্যাপী অনুষ্টানমালার আয়োজন করা হয়েছে।

আগামী ২২আগষ্ট (বৃহস্পতিবার) সকাল ৯.৩০মিনিটে জন্মাষ্টমী উৎসব উপলক্ষে বান্দরবান কেন্দ্রীয় জন্মাষ্টমী উদযাপন পরিষদের আয়োজনে বান্দরবান রাজার মাঠের উৎসবস্থলে ধবজা উত্তোলন ও মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে বান্দরবানে চারদিনব্যাপী অনুষ্ঠানের শুভ সুচনা করা হবে। এসময় অনুষ্টানে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রামের বাঁশখালী ও তুলসীধামের মোহন্ত শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ।

বিকাল ৩.৩০মিনিটে শ্রীকৃষ্ণ কথামৃত পরিবেশন (ধর্মসভা) অনুষ্টিত হবে।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা,জেলা প্রশাসক জেলা প্রশাসক মো:দাউদুল ইসলাম,পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী,আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ,জন্মাষ্টমী উদযাপন পরিষদ ১৯ এর সভাপতি অঞ্জন কান্তি দাশসহ সনাতনী সমাজের নেতৃবৃন্দরা উপস্থিত থাকার কথা রয়েছে।

সন্ধ্যা ৬টায় মহানামযজ্ঞের শুভ অধিবাস অনুষ্টিত হবে আর এতে পৌরহিত্য করবেন চট্টগ্রামের চন্দনাইশ সুচিয়ার শ্রীমান নয়ন চক্রবর্তী। এরপর জন্মাষ্টমী উৎসব উপলক্ষে ২৩ আগষ্ট (শুক্রবার) সকাল ৯টায় বান্দরবান রাজার মাঠ হতে একটি মহাশোভাযাত্রা বের হয়ে বান্দরবানের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হবে,আর দুপুরে ও রাতে চলবে আনন্দ বাজারে মহাপ্রসাদ আস্বাদন ।

আগামী ২৪ আগষ্ট (শনিবার) উৎসবস্থলে যথারীতি চলবে মহানামযজ্ঞ এবং দুপুরে ও রাতে চলবে আনন্দ বাজারে মহাপ্রসাদ আস্বাদন। আর মহানামযজ্ঞে নামাঞ্জলি পরিবেশন করবে মানিকগঞ্জের নিতাই গৌর সম্প্রদায়,লক্ষীপুরের মীরা প্রভুজী সম্প্রদায়, গোপালগঞ্জের দীপুশ্রী সম্প্রদায়,খুলনার জয় নিতাই সম্প্রদায়, খুলনার নব নিত্যনন্দ সম্প্রদায়।

এই ব্যাপারে জন্মাষ্টমী উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সুজন চৌধুরী বলেন, প্রতিবছরের ন্যায় জন্মাষ্টমী উৎসব বর্ণাঢ্য আয়োজনে উৎযাপন করতে সব ধরণের প্রস্তুতি শেষ করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী ২৫ আগষ্ট(রবিবার) ভোর ৬ঘটিকায় মহানামযজ্ঞের পূর্ণাহুতি ,নগর পরিক্রমা ও শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হবে সনাতন ধর্মালম্বীদের চারদিনব্যাপী বর্ণাঢ্য এই জন্মাষ্টমী উৎসবের ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।