বান্দরবানে বিরল প্রজাতির ১২টি কচ্ছপ উদ্ধার

বান্দরবানের থানচি উপজেলার সাঙ্গু নদীর শেষ সীমানা থেকে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট এবং ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্স (সিসিএ) এর প্রচেষ্টায় বিরল প্রজাতির ১২ টি কচ্ছপ উদ্ধার করা হয়েছে।

অভিযানে নেতৃত্বে থাকা বন্য প্রাণী পরিদর্শক অসিম মল্লিক জানান, গত শুক্রবার (২৭ নভেম্বর) দুপুরে থানচির রেমাক্রী ইউনিয়নের বুলু কার্বারী থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হলেও আলীকদম পৌছায় শনিবার রাতে। পরে রবিবার (২৯ নভেম্বর) উদ্ধারকৃত কচ্ছপগুলো ভাওয়াল জাতীয় উদ্যানে নিয়ে যাওয়া হয়েছে।
তিনি আরও জানান, ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের সহায়তায় থানচি রেমাক্রী ইউনিয়নের বুলু কার্বারী পাড়া থেকে শিলা কচ্ছপ ২ টি, দিবা কচ্ছপ ২ টি ও পাহাড়ি কচ্ছপ ৮ টিসহ মোট ১২টি কচ্ছপ উদ্ধার করে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। পাশাপাশি বন্যপ্রাণী শিকার না করার জন্য সচেতনতা বৃদ্ধির জন্য থানচির বড়মদকের বিভিন্ন পাড়ায় সভা করা হয়েছে।

এই বিষয়ে বন অধিদপ্তরের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস জানান, উদ্ধার হওয়া কচ্ছপগুলো গাজীপুরের ভাওয়াল প্রজনন কেন্দ্রে রাখা হবে। পরে প্রজনন শেষে কচ্ছপের বাচ্চাগুলোকে পার্বত্য জেলায় অবমুক্ত করা হবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।