রাঙামাটির কাপ্তাই হ্রদের মৎস্যজীবীদের জন‌্য ৪৩৯ মে. টন চাল বরাদ্দ

NewsDetails_01

মানবিক খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় চলতি ২০২০-২১ অর্থ বছরে রাঙামাটির কাপ্তাই হ্রদে নিষিদ্ধ সময়ে মৎস্যজীবীদের জন্য আরও ৪৩৯.১২ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ দি‌য়ে‌ছে সরকার।

কাপ্তাই হ্রদের তীরবর্তী রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার ১০টি উপজেলায় মৎস্য আহরণে বিরত থাকা ২১ হাজার ৯৫৬টি জেলে পরিবারকে ২০ কেজি হারে এ চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা প্রশাসকদের অনুকূলে এ সংক্রান্ত মঞ্জুরি আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

NewsDetails_03

ভিজিএফ চাল চলতি বছরের ৩০ সেপ্টেম্বর তারিখের মধ্যে উত্তোলন ও সংশ্লিষ্টদের মধ্যে বিতরণ শেষ করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে। কার্ডধারী জেলে ছাড়া অন্য কাউকে এ ভিজিএফ দেওয়া যাবে না মর্মেও বরাদ্দ আদেশে নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে ২০১৯-২০ অর্থবছরের মে মাসে উল্লিখিত ১০টি উপজেলায় মে-জুন দুই মাসের জন্য সরকার ২২ হাজার ২৪৯টি মৎস্যজীবী পরিবারকে প্রতি মাসে ২০ কেজি হারে ৮৮৯.৯৬ মেট্রিক টন ভিজিএফ সহায়তা দিয়েছে।

বরাদ্দপ্রাপ্ত উপজেলা হলো রাঙামাটি জেলার সদর, লংগদু, বাঘাইছড়ি, নানিয়ারচর, কাপ্তাই, বিলাইছড়ি, জুরাছড়ি, বরকল এবং খাগড়াছড়ি জেলার মহালছড়ি ও দিঘীনালা। প্রতিবছর মে থেকে জুলাই মাস পর্যন্ত কাপ্তাই হ্রদে সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ থাকে। সূত্র-রাইজিংবিডি

আরও পড়ুন