রুমায় দেব বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব

বান্দরবান জেলার রুমা উপজেলার রুমা দেব বৌদ্ধ বিহার কমিটির আয়োজনে পবিত্র পূণ্য চেতনায় অনুষ্ঠিত হলো দানোৎত্তম কঠিন চীবর দানোৎসব। এ উপলক্ষে আজ বুধবার(৩১অক্টোবর) দিনব্যাপি গৃহিত নানা কর্মসূচির অংশ হিসেবে বিকাল সাড়ে চারটায় বিহার প্রাঙ্গনে জনপ্রতিনিধিদের সম্বধনা ও কৃতি শিক্ষার্থীদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রুমা সেনা জোনের ভারপ্রাপ্ত জোন কমান্ডার মেজর জোবায়ের শফিক, পিএসসি। বিশেষ অতিথি ছিলেন বান্দরবান জেলা পরিষদের সদস্য জুয়েল বম, রুমা সাঙ্গু সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুইপ্রু মারমা, রুমা থানা অফিসার ইনচার্জ(তদন্ত) মোহাম্মদ নজরুল ইসলাম, রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা, রেমাক্রী-প্রাংশা ইউপি চেয়ারম্যান জিরা বম ও বিশিষ্ট ব্যবসায়ী রতন কান্তি দাশ প্রমুখ ও স্থানীয় নেতৃবৃন্দ।

এছাড়াও সম্বথির্ধত অতিতি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিসদের ভাইস চেয়ারম্যান থাংখাম লিয়ান বমও মহিলা ভাইস চেয়ারম্যান নুম্রাউউ মারমা।

এর আগে দুপুর আড়াইটায় দেব বিহার প্রাঙ্গনে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলণের মাধ্যমে চীবর দানোৎসব ও ধর্মীয সভায় সভাপত্বি করেন রুমা অগ্রবংশ অনাথালয়ের নির্বাহী পরিচালক উ নাইন্দিয়া থের। এতে প্রধান আলোচক হিসেবে দেশনা দান করেন রাংকুট বনাশ্রম বিহারের পরিচালক জ্যোতি সেন থের।

এসময় বিবিরবিলা বিহারে অধ্যক্ষ ধর্মতিলক ভিক্ষু ও দেব বিহারে বিহারাধ্যক্ষ উ চাইন্দা সারা ভিক্ষু অনুষ্ঠানে প্রধান জ্ঞাতি ও আশীর্বাদক হিসেবে অংশ গ্রহন করেন। উদ্বোধন করেন দেব বিহার কমিটি সভাপতি সাধন বড়ুয়া।

এর আগে ভোর সাড়ে পাচটায় বিশ্বশান্তি কামনায় মঙ্গল সূত্রপাত প্রভাতফেরী ও সকাল সাড়ে ৯টায় প্রয়াত উ আজারা মহাথেরো ও কালগত জাতিগণের পারলোকিক শান্তি কামনায় অষ্টপরিস্কারসহ সংঘদানের আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে প্রধান সদ্ধর্ম দেশক ছিলেন এম জ্ঞানমিত্র থের। অনুষ্ঠানসমূহের ঋত্বিক বড়ুয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন মহিলা মেম্বার রূপনা বড়ুয়া।

আরও পড়ুন
Loading...