লামায় করোনা প্রতিরোধে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে প্রশাসনের নির্দেশ

নভেল করোনা ভাইরাস প্রতিরোধে হাত ধোয়া ও পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখার ব্যবস্থা রাখতে সকল সরকারী বেসরকারী সংস্থাকে নির্দেশ দিয়েছে বান্দরবানের লামা উপজেলা প্রশাসন।

আজ সোমবার (২৩মার্চ) উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে এ নির্দেশ প্রদান করা হয়। চিঠিতে বলা হয়, সম্প্রতি নভেল করোনা ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে বাংলাদেশেও করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এ ভাইরাস সংক্রামক প্রতিরোধে প্রতিটি ব্যক্তিকে সাবান/স্যানিটাইজার দিয়ে ঘন ঘন দুই হাত দুই ঘন্টা পর পর পরিস্কার পরিচ্ছন্ন বজায় রাখা প্রয়োজন। এজন্য পৌরসভা কার্যালয়, বিভিন্ন ইউনিয়ন পরিষদ, নির্বাচন অফিস, কমিউনিটি ক্লিনিক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, সরই ১০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, ইউনিয়ন ভূমি অফিস ও মৌজা হেডম্যানের কার্যালয়সহ বাস ও জীপ স্টেশন, হাট বাজার, মাছ বাজার, দোকান, ধর্মীয় প্রতিষ্ঠান, বিভিন্ন খামারীদের ইত্যাদি দৃশ্যমান স্থানে সাবান, হ্যান্ড স্যনিটাইজার, ডিটারজেন্ট, হিক্সিসল দিয়ে সাধারণ জনগনকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে হবে।

ইতিমধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদুল হক। এছাড়া উপজেলা শহরের ব্যাংকগুলোতে হিক্সিসল দিয়ে জনগনকে হাত পরিস্কার পরিচ্ছন্ন করার ব্যবস্থা করা হয়েছে বলে জানা গেছে।

এই ব্যাপারে লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি বলেন,করোনা ভাইরাস প্রতিরোধ করতে হলে সবাইকে নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে। আর তাই আমরা বিভিন্ন সংস্থাকে নির্দেশনার মাধ্যমে এ উদ্যোগ নিয়েছি।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।