অ‌বৈধ স্থাপনা ব‌ন্ধে রাঙামা‌টি প্রশাস‌নের ‌নি‌ষেধাজ্ঞা

NewsDetails_01

রাঙামাটির কাপ্তাই লেকের পাড়‌ ঘে‌ষে অ‌বৈধ স্থাপনা ও দখলদার ব‌ন্ধে হাইকো‌র্টের নির্দেশে রাঙামা‌টি জেলা প্রশাস‌নের পক্ষ থে‌কে ‌নি‌ষেধাজ্ঞা মুলক সতর্কীকরণ সাইন‌বোর্ড স্থাপন করা হ‌য়ে‌ছে।

আজ মঙ্গলবার দুপু‌রে রাঙামা‌টি পৌরসভার কাপ্তাই লেক সংলগ্ন ক‌য়েক‌টি প‌য়ে‌ন্টে সাইন‌বোর্ড স্থাপন করার সময় জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান ও পু‌লিশ সুপার মীর আবু তৌ‌হিদ উপ‌স্থিত ছি‌লেন।

NewsDetails_03

এসময় জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান জানান, মহামান্য হাইকো‌র্টের নির্দেশনা মে‌নে কাপ্তাই লেকে পাড় দখল বা পাড় ঘে‌ষে কেউ যা‌তে অ‌বৈধ স্থাপনা কর‌তে না পা‌রে, সেজন্য এই অ‌ভিযান। এটি এক‌টি চলমান প্রক্রিয়া।

পু‌লিশ সুপার মীর আবু তৌ‌হিদ জানান, কাপ্তাই লেক‌কে ঘি‌রে অ‌বৈধ স্থাপনা নির্মান বা দখলমুক্ত করতে পু‌লিশ প্রশাসন কাজ ক‌রে যা‌চ্ছে। কেউ য‌দি নি‌র্দেশনা অমান্য ক‌রে তা‌দের বিরু‌দ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হ‌বে। এসময় জেলা প্রশাসন ও পু‌লিশ প্রশাস‌নের উর্ধতন কর্মকর্তাগণ উপ‌স্থিত ছি‌লেন।

গত বছ‌রের ১৭ অ‌ক্টোবর মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষ থেকে কাপ্তাই হ্রদ অ‌বৈধ দখলদারমুক্ত রাখ‌তে হাইকোর্টে রিট করা হয়। এরআ‌গে ‘কাপ্তাই হ্রদ দখল, জীববৈচিত্র হুমকিতে’ শিরোনামে একটি জাতীয় পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। রি‌টের প্রেক্ষি‌তে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দী সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আদেশ প্রদান ক‌রে। আ‌দে‌শে কাপ্তাই লেকে আর কেউ যাতে অবৈধ দখল না করতে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হ‌য়ে‌ছে।

আরও পড়ুন