কলাগাছের সুতায় তৈরি হস্তশিল্প পরিদর্শনে মন্ত্রণালয়ের টিম

বান্দরবান

NewsDetails_01

বান্দরবানে কলাগাছের সুতা থেকে শাড়ি তৈরিসহ নানা ধরণের হস্তশিল্প তৈরির সংবাদ সারাদেশে সাড়া ফেলেছে আর কম খরচে কলাগাছ থেকে সুতা তৈরি আর সেই সুতা থেকে নানান ধরণের পরিবেশবান্ধব হস্তশিল্প তৈরির এই উদ্যোগকে দেখতে সরেজমিনে বান্দরবানে পরিদর্শনে গিয়েছে মন্ত্রণালয়ের একটি টিম।
আজ শুক্রবার (০৫ মে) সকালে বান্দরবানের কালাঘাটায় নারীদের নিপুন হাতে কলাগাছের সুতা থেকে তৈরি নানান ধরনের হস্তশিল্পের কাজ পরিদর্শন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.মোস্তফা কামাল মজুমদার।

এসময় যুগ্ম সচিব কাজী মোখলেছুর রহমান, উপ-সচিব মো.ফজলে এলাহী, উপ সচিব শাহানা সুলতানা, জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক মো.ফজলুর রহমান, বান্দরবান বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সাইং উ নিনিসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে কলাগাছের সুতা, সুতা থেকে তৈরি শাড়ি এবং নানা ধরণের তৈরি হস্তশিল্প দেখে টিমটি সন্তোষ প্রকাশ করেন এবং আগামীতে বান্দরবানের নারীদের অর্থনৌতিক উন্নয়নে আরো বেশি বেশি প্রশিক্ষণ প্রদান এবং সরকারী বিভিন্ন ঋন সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

NewsDetails_03

হস্তশিল্পের কাজ পরিদর্শন শেষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো.মোস্তফা কামাল মজুমদার সাংবাদিকদের ধন্যবাদ প্রদান করে বলেন, বান্দরবানের উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা অপরিসীম। সাংবাদিকদের লেখনীর মাধ্যমে বিশ্বে বান্দরবানে কলাগাছের সুতা থেকে তৈরি শাড়ীটির সংবাদ ব্যাঁপকভাবে প্রচার হয়েছে।

এসময় তিনি আরো বলেন,জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি এর উদ্যোগ ও অনুপ্রেরণায় বান্দরবানের বেকার নারীরা আজ আর্থিকভাবে লাভবান হচ্ছে এবং কলাগাছের সুতা থেকে নানা ধরণের হস্তশিল্প তৈরি করে বিক্রি করতে সক্ষম হচ্ছে। এসময় তিনি নারীদের এই অগ্রযাত্রাকে স্বাগত জানিয়ে তাদের সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

প্রসঙ্গত : গত ১লা এপ্রিল বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি এর উদ্যোগ ও অনুপ্রেরণায় দেশে প্রথমবারের মতো তৈরি হয়েছিল কলাগাছের সুতা দিয়ে দৃষ্টিনন্দন শাড়ি। দীর্ঘ একমাসের প্রচেষ্টায় কলাগাছের সুতা দিয়ে ১৩ হাতের বানানো এই শাড়িটির নাম রাখা হয়েছিল ‘কলাবতী’।

আরও পড়ুন