কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বেড়েছে

NewsDetails_01

গত কয়েকদিনের টানা বর্ষণে উজান হতে নেমে আসা পাহাড়ী ঢলের ফলে রাঙামাটি জেলার কাপ্তাই হ্রদের পানির পরিমান কিছুটা বৃদ্ধি পেয়েছে। যার ফলে পানির উপর নির্ভরশীল দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র রাঙামাটির কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন কিছুটা বেড়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের সাথে আজ রবিবার (১৯ জুন) সকালে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এই প্রতিবেদককে জানান, রবিবার ৮ টা পর্যন্ত কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে ৫টি ইউনিট এর মধ্যে ৩টি ইউনিটে মোট ৯৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। তৎমধ্যে ২নং ইউনিটে ৩৯ মেগাওয়াট, ৩নং ইউনিটে ২৯ মেগাওয়াট এবং ৫নং ইউনিটে ৩০ মেগাওয়াট উৎপাদন হচ্ছে।

এছাড়া ১নং ইউনিট পুর্নবাসনের জন্য বন্ধ থাকলেও ৪নং ইউনিটটি হ্রদে পানির বৃদ্ধি পেলে প্রয়োজনে চালু করা হবে বলে তিনি জানান।

NewsDetails_03

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ মিনস সি লেভেল (এমএসএল)। কাপ্তাই হ্রদে বর্তমানে ৮৯.৭৬ এমএসএল পানি থাকার কথা থাকলেও রবিবার সকাল ৯টা পর্যন্ত ৭৭.০৪ এমএসএল পানি রয়েছে।

কেন্দ্রের ব্যবস্থাপক আরোও জানান, এখন বর্ষা মৌসুম প্রচুর বৃষ্টিপাত হচ্ছে, যার ফলে ধীরে ধীরে কাপ্তাই হ্রদে পানি বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরোও বাড়বে।

প্রসঙ্গতঃ কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫ টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২ শত ৩০ মেগাওয়াট।

আরও পড়ুন