তারা খুব শক্তিশালী সিন্ডিকেট, র‌্যাব ছাড়া অভিযান চালানো সম্ভব নয়

বান্দরবান পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক আবদুস সালাম

NewsDetails_01

বান্দরবান থানচি সড়ক ছাড়াও অন্যান্য সড়ক ও ঝিড়িতে যে পরিমান পাথর উত্তোলন করেছে এবং উত্তোলনকারী ক্ষমতাসীন দলের নাম ভঙ্গিয়ে করছে, তারা খুবই শক্তিশালী সিন্ডিকেট সুতরাং আইনশৃংঙ্খলা বাহিনী, র‌্যাব ছাড়া অভিযান চালানো সম্ভব নয়। বান্দরবান জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক ও জুনিয়র ক্যামিষ্ট মোঃ আবদুস সালাম বান্দরবানের থানচিতে অভিযানের সময় একথা বলেন।

আজ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে বান্দরবান থানচি সড়কের কানাজিও পাড়া ঝিড়ি, দাকছৈ পাড়া মাংগই ঝিড়ি, মেনরোয়া পাড়ায় শিলা ঝিড়িতে বিপুল পরিমান পাথর জব্দ করেন। এছাড়াও পাথর ভাঁঙ্গার মেশিন দুইটি আগুনে জালিয়ে দেন। জব্দকৃত পাথর ভাঁঙ্গা ও পাথর মালিককে না পাওয়ায় ৩৬১ নং থাইক্ষ্যং মৌজা হেডম্যান মংপ্রু মারমা জিম্মায় রাখা হয়েছে। পাথর উত্তোলনের খবর পেয়ে বিভিন্ন ঝিড়ি ঝর্নায় অভিযান চালায় বান্দরবান পরিবেশ অধিদপ্তর।

NewsDetails_03

সম্প্রতিককালে দেশের বিভিন্ন গণমাধ্যমে থানচিতে বিভিন্ন ঝিড়ি ঝর্নায় পাথর উত্তোলনের কারনে পানির অভাবসহ হুমকির মুখে পরিবেশ, এমন আশংখায় সংবাদ প্রকাশিত হলে বৃহস্পতিবার সকালে থানচি উপজেলা প্রশাসন, বান্দরবান পরিবেশ অধিদপ্তর যৌথ আয়োজনে পাথর উত্তোলন করে রাখা স্তুপ গুলিতে অভিযান চালালে প্রচুর পরিমান পাথর জব্দ করা হয়। এছাড়াও পাথর ভাঁঙ্গার মেশিন ২টি কেরোসিন দিয়ে জ্বালিয়ে দেয়া হয়েছে । জব্দকৃত পাথর গুলি ৩৬১ নং থাইক্ষ্যং মৌজা হেডম্যান মংপ্রু মারমা এর জিম্মায় রাখা হয়েছে।

অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মেজিষ্ট্রেট আতাউল গনি ওসমানী,বান্দরবান জেলা পরিবেশ অধিদপ্তরে পরিদর্শক ও জুনিয়র ক্যামিষ্ট মোঃ আবদুস সালাম, থানচি থানা এএসআই মিটন দে’সহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন ।

উল্লেখ্য যে, বান্দরবানে থানচি উপজেলায় একটি শক্তিশালী সিন্ডিকেট চক্র প্রায় ১০-১৫টি বিভিন্ন ঝিড়ি, ঝর্না , খাল নদী থেকে গত নভেম্বর হতে পাথর উত্তোলন ও পাচার করে আসছিল। উপজেলা জুঁড়ে বিভিন্ন গ্রামে বিশুদ্ধ পানির সংকট, অতি তাপদাহ ও জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে।

আরও পড়ুন