থানচিতে ফের ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু

৪টি ইউনিয়নের অধিকাংশ গ্রাম ম্যালেরিয়া জোন

NewsDetails_01

বান্দরবানের থানচিতে ম্যালেরিয়ায় আক্রান্ত আর ও এক শিশুর মৃত্যু হয়েছে। আজ সোমবার ১০ জুলাই দুপুরে থানচি স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে এসে মারা যায় শিশুটি।

এর আগেই ম্যালেরিয়া ২ জন মোট তিন জন মারা গেছে। ম্যালেরিয়া আক্রান্ত অবস্থায় মারা যাওয়া শিশুটি থানচি সদর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে কাইথাং ম্রো পাড়া নিবাসী ইংয়েন ম্রো এর সন্তান লেংরেইন ম্রো (৯)। এর আগে ২৪ জুন চিকিৎসাধীন অবস্থা রেমাক্রী ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে খ্যাইসাপ্রু পাড়া নিবাসী অজমনি ত্রিপুরা মেয়ে প্রীতি ত্রিপুরা (১৬), ২রা জুলাই একই ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে চাইশৈউ পাড়া নিবাসী মংহ্লাচিং মারমা মেয়ে উম্যাচিং মারমা (৮) মারা যায়।

কর্তব্যরত চিকিৎসক ডা: মোহাম্মদ আবদুল্লাহ আল নোমান জানান, শিশুটি কয়েকদিন আগেই স্বাস্থ্য কর্মী ম্যালেরিয়ায় আক্রান্ত শিশুটিকে বাড়ীতে চিকিৎসা দিয়েছিল কিন্তু শিশুটির বাবা মা অসুস্থ হওয়ায় অন্য বাড়ীতে রেখে গিয়েছিল তাকে, সে সময় ম্যালেরিয়া ডোজ পরিপুর্ন খাওয়ানো যায়নি, সে জন্য শিশুটি মারা গেছে।

NewsDetails_03

জানা যায়, বর্ষাকাল শুরুর আগেই বান্দরবানের থানচির দুর্গম এলাকায় দেখা দিয়েছে ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব। নানা প্রতিকূলতায় রোগীরা পাচ্ছেন না জরুরি চিকিৎসা সেবা ও ওষুধ। দুর্গম এলাকায় যাতায়াত ব্যবস্থা সহজ না হওয়ায় ও মোবাইলের নেটওয়ার্ক না থাকায় প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন এই এলাকাগুলো।

স্থানীয় লোকজন জানান, বর্ষায় মশার উপদ্রব বেড়ে যাওয়ায় মশার কামড়ে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এদিকে উপজেলার ৪টি ইউনিয়নের মোট ৬৬টি পাহাড়ের ক্ষুদ্রনৃগোষ্ঠি গ্রামকে ম্যালেরিয়া জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে।

থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: ওয়াহিদুজ্জামান মুরাদ জানান, গত এক সপ্তাহে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ৪০ জন স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি হয়েছে। অনেকে সুস্থ হয়ে বাড়ীতে ফেরত চলে গেছে, বাকিদের চিকিৎসা চলছে।

আরও পড়ুন