দক্ষ যুব গড়ে তুলতে রুমায় ইয়ুথ গ্রুপ গঠিত

NewsDetails_01

বান্দরবানের রুমায় দক্ষ যুব গড়ে তুলতে বান্দরবানের রুমায় ইয়ুথ গ্রুপ গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ডিসেম্বর) সকাল ১০টায় জৌমী রিসোর্টে এক সভার মধ্য দিয়ে জাতীয় যুব নীতিমালা-২০১৭’র আলোকে উপজেলা ইয়ুথ গ্রুপ গঠন করা হয়।

দাতা সংস্থা সুইজারল্যান্ড সরকারের অর্থায়নে বান্দরবানের উন্নয়ন সংস্থা গ্রাউস’র বাস্তবায়নের আস্থা প্রকল্পের আওতায় এই ইয়ুথ গ্রুপ গঠন করেছে।।

যুবনেতা অংসাই খুমিকে আহবায়ক করে আড়াই বছর মেয়াদে গঠিত ইয়ুথ গ্রুপে উপজেলার রুমা সদর ইউপি , পাইন্দু ইউপি, রেমাক্রীপ্রাংসা ইউপি ও গালেঙ্গ্যা এই চারটি ইউনিয়নের মোট ৩০ জন ইয়ুথ বা যুবা এ গ্রুপে অন্তর্ভূক্ত করা হয়।

ইয়ুথ গ্রুপ গঠন উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ তোফাজ্জল হোসেন।

NewsDetails_03

তিনি বলেন মানব সম্পদ উন্নয়নের যুব উন্নয়ন অধিদপ্তর যুবাদের দক্ষতা উন্নয়নের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন প্রদান করে থাকে। এখানেও প্রশিক্ষণ নিয়ে যুবারা নিজেকে নানান দিক দক্ষতা অর্জন করতে পারে। যুবাদের দক্ষতা উন্নয়নের কাজে যুব উন্নয়ন অধিদপ্তর সহযোগিতা করার আশ্বাস দেন- তোফাজ্জল হোসেন।

গ্রাউস’র আস্থা প্রকল্পের জেলা কো-অর্ডিনেটর থোয়াইঅং মারমা সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রুমা প্রেস ক্লাবের সভাপতি শৈহ্লাচিং মারমা, রিপোর্টিং ও মনিটরিং অফিসার রুপায়ন চাকমা, ফিল্ড অফিসার অন্তরা তঞ্চঙ্গ্যা ও ফিল্ড এসোসিয়েট মংটিংসাই মারমা।

সভার সভাপতি থোয়াই অং মারমা তাঁর সমাপনি বক্তব্যে তৃণমূল পর্যায়ে গঠিত ইয়ুথ গ্রুপ নিয়ে বিস্তারিত আলোচনা করতে গিয়ে তিনি বলেছেন, সম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, সন্ত্রাসমুক্ত একটি সহনশীল ও অহিংসা সমাজ গঠনে যুবদের সম্পৃক্ত করে একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে যুবাদের সাথে বয়স্কদের মেলবন্ধন তৈরির মধ্যে যুব নেতৃত্বের বিকাশ ঘটানো।

এছাড়াও জাতীয় যুবনীতির আলোকে তৃণমূল পর্যায়ে বিভিন্ন প্রান্তিক যুবগোষ্ঠীর নারী-পুরুষদের সমাজ ও দেশের উন্নয়নে সম্পৃক্ত করণের উদ্যোগ সৃষ্টি করাই হচ্ছে- ইয়ুথ গ্রুপ গঠনের অন্যতম উদ্দেশ্য বলে তিনি উল্লেখ করেন।

এসময় ইয়ুথ গ্রুপের ৩০জন সদস্যসহ আমন্ত্রিত অতিথি ও প্রকল্পের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

এদিকে আস্থা প্রকল্পের এসোসিয়েট অর্গানাইজার মংতিসাই মার্মা বলেন আস্থা প্রকল্পের আওতায় ইতোমধ্যে আরও ছয়টি উপজেলায় গঠিত হয়েছে- ইয়ুথ গ্রুপ। এই গ্রুপে সদস্যরা বয়স্কদের সাথে মেইল বন্ধনসহ দক্ষতা উন্নয়নমূলক বিভিন্ন ওয়ার্কসপে অংশগ্রহণের সুযোগ পাবে।

আরও পড়ুন