বান্দরবানের ২৩ টি ইটভাটা’কে ৩১ লক্ষ ৪৫ হাজার টাকা জরিমানা

NewsDetails_01

বান্দরবানের লামা উপজেলায় পাহাড় কাটার দায়ে ২৩টি ইটভাটার মালিককে ৩১ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

গত বৃহস্পতিবার (১২ অক্টোবর) পরিবেশ ও প্রতিবেশীদের ক্ষতিসাধন করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ আলোকে ক্ষতিপূরণ আরোপ করা হয়। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হিল্লোল বিশ্বাসের এর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়-পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধন করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ ধারা আলোকে ২৩ টি ইটভাটা’কে ৩১ লক্ষ ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়।

NewsDetails_03

এ বিষয়ে ফাইতং ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক কবির খান বলেন, বিভিন্ন উন্নয়ন কাজের জন্য আমরা ইটভাটা করি। এই ইটভাটাগুলোতে প্রায় ৭-৮ হাজার শ্রমিক রয়েছে। এত টাকা জরিমানা করলে আমরা কিভাবে ইটভাটা পরিচালনা করবো। এভাবে জরিমানা করতে থাকলে আমরা ভবিষ্যতে আর ইটভাটা না করার সিদ্ধান্ত নিয়েছি।

পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হিল্লোল বিশ্বাস বলেন,বান্দরবানের লামায় অভিযান চালিয়ে পাহাড় কেটে পরিবেশের ক্ষতি সাধন করায় ২৩টি ইটভাটার মালিককে ৩১লক্ষ ৪৫ হাজার টাকা জরিমানা করেছি। আমরা তাদেরকে বলেছি, পাহাড় কেটে এধরনের ইটভাটা না করে আধুনিক পদ্ধতির ঝিকঝাক ইটভাটা তৈরী করার জন্য পরামর্শ দিয়েছি। আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

আরও পড়ুন