বান্দরবানে শেষ হল প্রবারণা পূর্ণিমার আয়োজন

NewsDetails_01

আনন্দ-উৎসবের মধ্য দিয়ে বান্দরবানে শেষ হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্নিমা উদযাপন।

তিন দিনব্যাপী বিহারে বিহারে প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জলন, ফানুস উড়ানে, মহারথ টানা, পিঠা তৈরিসহ নানা সামাজিক ও ধর্মীয় অনুষ্টানের মধ্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে চলে এই প্রবারণা পূর্ণিমা উৎসবের। এই প্রবারণাকে পার্বত্য জেলা বান্দরবানের মারমা সম্প্রদায় মাহাঃ ওয়াগ্যোয়াই পোয়ে নামে উদযাপন করে আসছে।

NewsDetails_03

এদিকে অনুষ্ঠানের শেষ দিনে গত সোমবার (১০ অক্টোবর) সন্ধ্যায় বান্দরবান রাজার মাঠে আয়োজন করা হয় এক বর্ণিল অনুষ্ঠানের। অনুষ্ঠানে বিভিন্ন রংয়ের ফানুস বাতি উত্তোলন আর রং বে রংয়ের আতশবাজি ফোটানোকে ঘিরে দেশি-বিদেশি পর্যটকসহ শতশত মানুষের পদচারনায় মুখরিত হয়ে ওঠে পুরো জেলা শহর। রঙিন ফানুস বাতির রঙিন আলোয় মুখর ওঠে পাহাড়ের আকাশ। ভেদাভেদ ভুলে সকল সম্প্রদায়ের মানুষ অংশগ্রহন করে এই উৎসবে।

এই সময় অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী সহ সরকারি বেসরকারি বিভিন্ন উর্ধতন কর্মকর্তা এবং বৌদ্ধ ধর্মালম্বী পূজারীরা উপস্থিত ছিলেন।

শেষে মধ্যরাতে সকল আনুষ্টানিকতা শেষে বান্দরবানের সাঙ্গু নদীতে রথ উৎসর্গের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের তিনদিন ব্যাপী বর্ণাঢ্য এই প্রবারণা পূর্ণিমা উৎসবের সমাপ্তি হয়।

আরও পড়ুন