মহাষষ্ঠীর মধ্য দিয়ে মাটিরাঙ্গায় শারদীয় দূর্গাপূজা শুরু

NewsDetails_01

বর্ণাঢ্য আয়োজনে মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা। যা আগামী ২৪ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে। এ বছর খাগড়াছড়ির মাটিরাঙ্গায় ৮টি পূজা মন্ডপে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।

এবার পুজামন্ডপগুলোতে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। গুরুত্বপূর্ণ পয়েন্টে লাগানো হয়েছে সিসি ক্যামরা। এছাড়াও যেকোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় প্রতিটি পূজা মন্ডপে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে থাকবে পুলিশ।

মাটিরাঙ্গা কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরের পুরোহিত শ্রী মৃদুল চক্রবর্তী জানান, কৈলাস হতে দেবী দুর্গা মর্ত্যে আসবেন ঘোড়ায়। শাস্ত্রে আছে দেবীর ঘোটকে আগমনে অশুভ শক্তির বিনাশ ঘটবে। আর দশমীতে দেবী ঘোটকে চড়ে পুনরায় কৈলাসে ফিরে যাবেন। অর্থাৎ যার ফলাফল ছত্রভঙ্গ, এর প্রভাব পড়ে সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির উপর, যুদ্ধ -বিগ্রহ, অশান্তি, বিপ্লব, দেখা দিতে পারে।

NewsDetails_03

এদিকে আজ শুক্রবার সকালে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরে গিয়ে দেখা যায়, মন্দিরের প্রতিমা তৈরীর কাজ অনেক আগেই শেষ করেছে মৃৎশিল্পীরা। পূজা উদযাপন পরিষদের সভাপতি বাবু ব্রজলাল দে জানান, এই বছর আমাদের মন্দিরে যষ্ঠী হতে দশমী পর্যন্ত পূজা অর্চনার পাশাপাশি ভক্তিমুলক সংগীতানুষ্ঠান সহ বিভিন্ন মাঙ্গলিক আয়োজন করা হবে।

তিনি আরো বলেন, এ বছর মাটিরাঙ্গায় ৮টি পূজা মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। মাটিরাঙ্গা কেন্দ্রীয় শ্রী শ্রী রক্ষাকালী মন্দির মাটিরাঙ্গা সদর, গোমতি কালী ও জগন্নাথ মন্দির, বড়নাল ডাক বাংলা বাজার জগন্নাথ মন্দির, তবলছড়ি লাইফু কার্বারিপাড়া হরি মন্দির, তাইন্দং হেডম্যানপাড়া দূর্গা মন্দির, মাটিরাঙ্গা বলিটিলা শঙ্করমঠ ও গীতা আশ্রম ও বেলছড়ি শ্রী শ্রী কেন্দ্রীয় শিব মন্দির এবং ৬নং মাটিরাঙ্গা সদর ইউনিয়নের বাসিন্দাদের উদ্যেগে ব্যঙমারা সার্বজনীন শ্রী শ্রী শারদীয় দূর্গাউৎসব।

মাটিরাঙ্গায় বলিটিলা শঙ্করমঠ ও গীতা আশ্রম মন্দিরে গিয়ে দেখা যায়, শেষ মুহূর্তে দুর্গা উৎসব আয়োজনে ব্যস্ত সময় পার করছেন তারা। মন্দিরের প্রবেশ পথের আশাপাশ দৃষ্টিনন্দন করে সাজানো হয়েছে একই সাথে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানান, পূজা উদযাপন পরিষদের সভাপতি রন্জিত বনিক

মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ জাকারিয়া বলেন, পূজামন্ডপে সিসি ক্যামেরা স্থাপন করে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। এদিকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার রয়েছে। পূজার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত পুলিশ সার্বক্ষনিক নিরাপত্তার জন্য নিয়োজিত থাকবে বলে তিনি জানান।

আরও পড়ুন