রাঙামাটিতে ২ নারী সংগঠনের ডাকে তিন ঘন্টা অবরোধ কর্মসূচি পালিত

NewsDetails_01

রাঙামাটির লংগদুতে নিজ বিদ্যালয়ের ছাত্রীর ধর্ষক আব্দুর রহিমের হাইকোর্টের জামিন বাতিল করে তাকে পূনরায় গ্রেফতারপূর্বক যাবজ্জীবন সাজা বহালের দাবিতে হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের ডাকে আজ বুধবার (৩০ আগস্ট ২০২৩) রাঙামাটি জেলায় সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত তিন ঘন্টার সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে।

উল্লেখ্য, ধর্ষক আব্দুর রহিমকে তার পদ থেকে স্থায়ী বহিষ্কারসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের রাঙামাটি জেলা প্রশাসকের আশ্বাসের পরিপ্রেক্ষিতে আধাবেলার অবরোধ শিথিল করে তিন ঘন্টা করা হয়।

অবরোধ কর্মসূচি সফল করতে আজ সকাল ৬টা থেকে জেলার কাউখালী সদর, ঘাগড়া, বেতবুনিয়া; বাঘাইছড়ির সাজেক, বাঘাইহাট, মাজলঙ, উজোবাজার; নান্যাচর উপজেলার নান্যাচর সদর, টিএন্ডটি, বেতছড়ি, ঘিলাছড়ি, ১৮ মাইল; রাঙামাটি সদরের কুদুকছড়ি, সাপছড়ি সহ বিভিন্ন স্থানে সড়কে টায়ার জ্বালিয়ে পিকেটিং করে হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য নারী সংঘের নেতা-কর্মী, সমর্থকরা।

NewsDetails_03

অবরোধের সময় রাঙামাটি সদর থেকে দূরপাল্লার যানবাহন চট্টগ্রাম ও খাগড়াছড়ির উদ্দেশ্যে ছেড়ে যায়নি বলে জানা গেছে। অবরোধ পালনকালে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

অবরোধ কর্মসূচি শেষে হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি জেলা সভাপতি রিমি চাকমা তার সংক্ষিপ্ত বক্তব্য বলেন, আজ সড়ক ও নৌপথ অবরোধের মাধ্যমে আমরা সরকার ও প্রশাসনকে এই বার্তা দিতে চাই যে, যদি অবিলম্বে আব্দুর রহিমের জামিন বাতিল ও যাবজ্জীবন সাজা বহালসহ বিদ্যালয় থেকে স্থায়ী বহিস্কার করা না হয় তাহলে জনগণকে সাথে নিয়ে আমরা আরো বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবো। একজন ধর্ষকের বিদ্যালয়ে শিক্ষকতা করার কোন নৈতিক অধিকার নেই।

রিমি চাকমা আরো বলেন, ধর্ষণ একটি মানববতা বিরোধী অপরাধ। তাই ধর্ষণ ও ধর্ষণকারীর বিরুদ্ধে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাইকে সোচ্চার হতে হবে। ধর্ষকরা যাতে রেহাই না পায় সেজন্য তিনি প্রশাসন ও বিচার বিভাগকে আরো কঠোর হওয়ার আহ্বান জানান।

তিনি অবরোধ কর্মসূচি সফলভাবে পালনে সহযোগিতা করার জন্য জেলার বাস, ট্রাক, লঞ্চ, বোট, সিএনজি মালিক-চালক সমিতিসহ প্রশাসন ও জনগণকে ধন্যবাদ জানান।

আরও পড়ুন