রুমা’র সাঙ্গু নদীতে বালু খেকোদের থাবা

NewsDetails_01

বান্দরবানের রুমা উপজেলার মুন লাই পাড়া ঘাট, রুমাচর পাড়া ঘাট ও পলিকা পাড়া ঘাট তিনটি এলাকার সাঙ্গু নদী থেকে অবৈধভাবে মেশিন দিয়ে বালু তোলা হচ্ছে। ফলে একদিকে নদীর পাড়ের কৃষি জমি নদীতে বিলীন, নৌচলাচলে ব্যাঘাত, অন্যদিকে নদীর পানি ঘোলা হওয়ার কারনে নদীর তীরে বসবাসকারীরা নদীর পানি ব্যবহার করতে পারছেনা।

রুমা খালের মুখ এবং রুমাচর পাড়ার মধ্যবর্তী সাঙ্গু নদীতে ২৪হর্স ক্ষমতা সম্পন্ন ৩টি মেশিনে ১০ ইঞ্চি পাইপ যুক্ত করে উত্তোলন করা হচ্ছে বালু। সেখানে কর্মরত শ্রমিক মিজান, সোহেল, রায়হান জানান, তারা ৬ জন শ্রমিক আবু বক্কর মেম্বার এর অধীনে বালু তোলার কাজ করছেন প্রায় ১০দিন ধরে।

শ্রমিক ও স্থানীয়রা জানায়, মোঃ হাসান মুরাদ, মোঃ মতলব, বক্কর মেম্বার, মোঃ দস্তগির, জুয়েল দাশ, মিল্টন মার্মা, প্রনব লাল চক্রবর্তী, একে মালেক, শাকিল এর নেতৃত্বে দশজনের সিন্ডিকেট এই বালু তোলার কাজে জড়িত, তারা আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের সাথে জড়িত।

স্থানীয় বোটচালক মুইম্রা অং মার্মা জানান, সাঙ্গু নদীর মাঝখানে বালু তোলার মেশিন বসানোর কারনে রুমা বাজার থেকে গ্যালেঙ্গ্যা বাজার ,বলিপাড়া নৌবোট চলাচলে ব্যাঘাত হচ্ছে। তিনি নদীর বালু উত্তোলন বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

NewsDetails_03

রুমাচর পাড়াবাসী উথোয়াই মং মার্মা জানান, তাদের নিচ পাড়ার ৭০ পরিবার ও উপর পাড়ার ৩৫ পরিবার সস্পূর্ণ সাঙ্গু নদীর পানির উপর নির্ভরশীল। কিন্তু গত বছর থেকে শুষ্ক মৌসুমে নদী থেকে বালু তোলার কারনে নদীর পানি ঘোলা ও ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে।

রুমাচর উপর পাড়া চসানু মারমা বলেন, নদীর তীরে এবছর ৪০শতক মটরশুটি, শিম জাতীয় সবজিসহ বিভিন্ন সবজি চাষ করেছি। কিন্তু মেশিন দিয়ে বালু উত্তোলন করার কারনে নদীর তীর ভেঙে গিয়ে সবজিক্ষেত নদীতে বিলীন হয়ে গেছে।

বান্দরবানের রুমা উপজেলা সদর ইউনিয়নের রুমাচর এলাকার সাঙ্গু নদীর মাঝখানে ৪টি মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। ছবি-পাহাড়বার্তা

এই ব্যাপারে অবৈধ বালু উত্তোলনকারীদের একজন মোঃ আবু বক্কর প্রকাশ বক্কর মেম্বার বালু তোলার কথা স্বীকার করে বলেন, উন্নয়ন কার্যক্রমে ব্যবহার করার জন্য বালু উত্তোলন করা হচ্ছে, বালু উত্তোলন করার ব্যাপারে প্রশাসনের অনুমতি নেই।

বালু তোলার অনুমোদনের বিষয়ে অপর বালু উত্তোলনকারী মোঃ হাসান মুরাদ জানান, অনুমোদন নেই , সবাইকে ম্যানেজ করে ব্যবসা করছেন।

এই বিষয়ে রুমা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সৈয়দ মাহবুবুল হক বলেন, গত সপ্তাহে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত বসিয়ে ৫০ হাজার টাকা করে মোট ১ লক্ষ ৫০হাজার টাকা জরিমানা করেছি।

এই ব্যাপারে বান্দরবান পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ফখর উদ্দিন চৌধুরী বলেন, রুমায় সাঙ্গু নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করার বিষয়ে অভিযোগ পেয়েছি, তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে পরিবেশ আইনে সর্বোচ্চ আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

আরও পড়ুন