লামায় সম্মেলনকে কেন্দ্র করে উজ্জীবিত স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা

NewsDetails_01

বান্দরবান জেলার লামা উপজেলা ও পৌর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন’২৩ আগামী ৯ মে মঙ্গলবার সকাল ১০টায় স্থানীয় টাউন হলে অনুষ্ঠিত হবে।

দীর্ঘ ৯ বছর পর এ সম্মেলনের তারিখ ঘোষণার পর পরেই উজ্জীবিত হয়ে উঠে নেতাকর্মীরা, দেখা দেয় ব্যাপক উৎসাহ উদ্দীপনা। পাশাপাশি সোশাল মিডিয়ায়ও শুরু হয় জোর প্রচার-প্রচারণা। ব্যানার-ফেস্টুনে ছেয়ে যায় পুরো উপজেলা শহর। সম্মেলনে উপজেলা স্বেচ্ছাসেবক লীগে সভাপতি পদে ৩ জন ও সাধারণ সম্পাদক পদে ৩ জন প্রার্থী অংশ নিচ্ছেন। পৌর শহর স্বেচ্ছাসেবক লীগে সভাপতি পদে ৪জন প্রার্থী রয়েছেন এবং কোন প্রতিদন্ধী প্রার্থী না থাকায় ইতিমধ্যে সাধারণ সম্পাদক পদে মো. ইব্রাহিম ও আলী হোসেন সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হন। প্রার্থীরা এখন মন জয়ের আশায় রাত-দিন কাউন্সিলরদের দ্বারে দ্বারে ঘুরছেন।

এদিকে সম্মেলনের মাধ্যমে আগামীতে দলের সভাপতি-সম্পাদক কে হচ্ছেন, কেমন হবে নতুন কমিটি-এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। আবার সভাপতি ও সাধারণ সম্পাদক পদ দুটির জন্য জেলা ও উপজেলা আওয়ামী লীগের প্রভাবশালী নেতৃবৃন্দের কাছে ধর্ণাও দিচ্ছেন পদ প্রত্যাশীরা। মোট কথা এখন দিন রাত ভোটারের দ্বারে দ্বারে যাচ্ছেন প্রাথীরা। ভোটারেরাও নানা হিসেব নিকেশ কষছেন বঙ্গবন্ধুর নিজহাতে গড়া সংগঠন স্বেচ্ছাসেবক লীগের নেতৃত্ব কাদের হাতে তোলে দিবেন।

দলীয় সূত্রে জানা যায়, সর্বশেষ ২০১৪ সালে উপজেলা ও ২০১৮ সালে পৌর শহর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এর পর আর কোন কমিটি গঠন করা হয়নি। তাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সংগঠনকে আরো গতিশীল করার লক্ষ্যে এবং পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ইতিমধ্যে সাবেক সভাপতি মাইকেল আইচকে আহবায়ক এবং সাবেক সাধারণ সম্পাদক মনজুরুল ইসলামকে সদস্য সচিব করে একটি সম্মেলন প্রস্তুত কমিটি গঠন করা হয়।

এ সম্মেলনের উদ্ভোধন করবেন-বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বান্দরবান জেলা শাখার সভাপতি সাদেক হোসেন চৌধুরী। এতে বাংলাদেশ আওয়ামী লীগের বান্দরবান জেলা শাখার সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ মাহাবুবুর রহমান প্রধান অতিথি থাকবেন। বিশেষ অতিথি থাকবেন-উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাথোয়াইচিং মার্মা, সহ সভাপতি মোস্তফা জামাল, সাধারণ সম্পাদক মো. জহিরুল ইসলাম, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ফাতেমা পারুল, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ কান্তি দাশ। এছাড়া প্রধান বক্তা থাকবেন-আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বান্দরবান জেলা শাখার সাধারণ সম্পদক চিংথোয়াই মার্মা। এতে উপজেলা কমিটির সম্মেলনে কাউন্সিলর ১৯৭ জন ও পৌর কমিটিতে ৯৪ জন কাউন্সিলর রয়েছেন।

NewsDetails_03

সম্ভাব্য উপজেলা কমিটিতে সভাপতি প্রার্থী হিসেবে যাদের নাম আলোচনায় এসেছে তারা হলেন- সাবেক সভাপতি মাইকেল আইচ, মোজাম্মেল হক ও এমডি আলমগীর। উপজেলা আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক পদে নিযুক্ত হওয়ায় মঞ্জুরুল ইসলাম এবারে প্রার্থী হননি। মো. আনোয়ার হোসেন সোহেল, আনোয়ার কামাল মঞ্জু ও মো. সেলিম সাধারণ সম্পাদক পদে, মো. রাসেল ও সোহেল রানা সাংগঠনিক সম্পাদক পদে প্রার্থী হওয়ার বিষয়টি আলোচনায় উঠে এসেছে। তবে জেলার সভাপতি ও সাধারণ সম্পাদককে অমান্য করে এক প্রার্থী কর্তৃক কেন্দ্রে তদবির ও উপজেলা সন্মেলন বানচাল করার জন্য কেন্দ্রিয় নেতাদের ভুল বার্তা প্রদানসহ বিভিন্ন অভিযোগ থাকায় এক সাধারণ সম্পাদক প্রার্থীর কপাল পুড়তে পারে।

পৌর শহর কমিটিতে সম্ভব্য সভাপতি প্রার্থী হিসেবে আলোচনায় সাবেক ভারপ্রাপ্ত সভাপতি রজ্জব আলী, মো. জয়নাল আবেদীন, মো. মংছাইন মার্মা ও আইয়ুব আলীর নাম উঠে আসে। কোন প্রতিদ্বন্ধী না থাকায় সাধারণ সম্পাদক পদে মো. ইব্রাহিম ও সাংগঠনিক সম্পাদক পদে মো. আলী হোসেন নির্বাচিত হন।

এ বিষয়ে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি প্রার্থী মাইকেল আইচ বলেন, অতীতেও সভাপতি থাকাকালীন দলের সকল নেতাকর্মীদের সাথে সমন্বয় করে কাজ করেছি। আবারও নির্বাচিত হলে সমন্বয় করে দল ও দলের নেতাকর্মীদের জন্য কাজ করবো।

অপরদিকে সাধারণ সম্পাদক প্রার্থী আনোয়ার হোসেন সোহেল জানায়, অতীতে ছাত্রলীগে থাকাকালীণ দলের জন্য মনপ্রাণ দিয়ে কাজ করেছি। আগামী মঙ্গলবার অনুষ্ঠিতব্য সম্মেলনে নির্বাচিত হলে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে দলকে স্মার্ট স্বেচ্ছাসেবক লীগ হিসেবে গড়ে তুলতে কাজ করে যাবো। পাশাপাশি আগামী ২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে ৭ম বারের মত বীর বাহাদুর উশৈসিং কে লামা থেকে বিপুল ভোটে নির্বাচিত করতে সকলকে নিয়ে কাজ করবো। তবে যিনি অধিকার আদায়, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে কাজ করবেন এবং যাকে সুখে দু:খে পাশে পাবেন তাকেই ভোট দিয়ে নির্বাচিত করবেন বলে জানান ভোটাররা।

সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মনজুরুল ইসলাম জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সংগঠনকে আরো গতিশীল করার লক্ষ্যে এবং পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি কে পূণনরায় নির্বাচিত করার মাধ্যমে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলের সম্মতির ভিত্তিতে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উপজেলা ও পৌর শহর শাখার গ্রহণযোগ্য কমিটি গঠন করা হবে। সম্মেলন সফলভাবে সম্পন্ন করতে জেলা ও উপজেলার নেতৃবন্দদের সহযোগিতাও কামনা করেন আহবায়ক মঞ্জুরুল ইসলাম।

আরও পড়ুন