সীমান্তে মাইন বিস্ফোরণে অথোয়াইং তংচঙ্গ্যা’র উড়ে গেল পা

NewsDetails_01

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমার ভূখন্ডে মাইন বিস্ফোরণে বাংলাদেশী এক যুবকের পা উড়ে যায়, এতে সে গুরুতর আহত হয়েছে। আহত যুবকের নাম অথোয়াইং তংচঙ্গ্যা (২২)।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার (১৬ সেপ্টেম্বর) পৌনে ৩টার দিকে মিয়ানমার সীমান্ত জিরো লাইন ঘেঁষে ৩৫ নং পিলারের কাছাকাছি গরু আনতে গেলে হঠাৎ মাইন বিস্ফোরণে অথোয়াইং তংচঙ্গ্যা গুরুতর আহত হয়। উক্ত ঘটনায় একটি গরুও মারা যায় বলে জানা যায়। অথোয়াইং উপজেলার তুমব্রু হেডম্যান পাড়ার অংক্যথাইন তংচঙ্গ্যার ছেলে।

আরো জানা গেছে, ঘটনার পর আহত যুবককে প্রথমে কক্সবাজারের কুতুপালং এমএসএফ হাসপাতাল ও পরে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করে। সে গুরুতর আঘাতপ্রাপ্ত হওয়ায় সর্বশেষ তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়। এ ঘটনার পর সীমান্তে লোকজনদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

NewsDetails_03

এদিকে, ঘটনার পর থেকে বিজিবি স্থানীয়দের উক্ত সীমান্তের আশপাশে যেতে দিচ্ছেনা। এ ঘটনার পর সীমান্তে বিজিবি টহল ও নজরদারি বাড়ানো হয়েছে।

নিষেধাজ্ঞার পরও জিরো লাইনে সে কেন গিয়েছিল তা এখনো জানা যায়নি। তবে ধারনা করা হচ্ছে, মিয়ানমারের সেনাবাহিনী অথবা বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মি সীমান্তে এসব মাইন পুঁতে রেখেছে।

এই ব্যাপারে নাইক্ষ্যংছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা ফেরদৌস জানিয়েছে, সীমান্তে নিরাপত্তা বাহিনী টহল দল তাকে উদ্ধার করে এবং স্থানীয়দের সীমান্ত এলাকায় যেতে নিষেধ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৮ আগষ্ট মিয়ানমার থেকে নিক্ষেপ করা ২টি মর্টার শেল অবিস্ফোরিত অবস্থায় ঘুমধুমের তমব্রু’র উত্তর মসজিদের কাছে পড়ে। গত ৩ সেপ্টেম্বর ঘুমধুম এলাকায় গোলা দুটি পড়ে এবং ৯ সেপ্টেম্বর একে ৪৭ এর গুলি এসে পড়ে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি, তবে এবার মাইন বিস্ফোরণের ঘটনায় স্থানীয়দের মধ্যে ভীতি ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন