হাতি মানুষের দ্বন্ধ নিরসন করে বন্ধুত্বপূর্ণ অবস্থান তৈরী করতে হবে : বনমন্ত্রী

NewsDetails_01

হাতি মানুষের দ্বন্ধ নিরসন করে বন্ধুত্বপুর্ণ অবস্থান তৈরী করতে হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন।

আজ শুক্রবার (১০ মার্চ) বিকেলে কাপ্তাই বন বিভাগের প্রশান্তি পার্কে মন্ত্রী রাঙ্গামাটির কাপ্তাই উপজেলায় বন্য হাতি ও মানুষের দ্বন্ধ নিসরনে সোলার ফ্রান্সিং প্যানেলের উদ্বোধন ও কাপ্তাই ন্যাশনাল পার্ক এলাকায় বন্য হাতির আক্রমনে নিহত ও ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর মাঝে ক্ষতিপূরণের চেক হস্তান্তর কালে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন।

তিনি আরোও বলেন, বন্য হাতির আবাসস্থল ছিল কিন্তু আমরা তাদের আবাসস্থল ধ্বংস করে ফেলেছি। বনে খাবার না পেয়ে হাতি লোকালয়ে আসছে।

NewsDetails_03

তিনি বলেন, নতুন করে আমাদেরকে তাদের আবাসস্থলকে নিরাপদ রাখতে হবে। বনের মধ্যে আমাদের হাতির খাবার তৈরী করতে হবে। হাতি যে খাবার গুলো খায় সেই সকল গাছ রোপন করতে হবে। তিনি বন এলাকায় বসবাসকারী অনুরোধ জানিয়ে বলেন, হাতির সাথে আপনারা দ্বন্ধে জড়াবেন না। আপনাদের যে ক্ষতি হবে তা আমরা ক্ষতিপুরণ দেয়া চেষ্টা করবো।

রাঙ্গামাটি অঞ্চলের বন সংরক্ষক মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, চট্টগ্রাম অঞ্চলের প্রধান বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস, রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম, কাপ্তাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আব্দুল লতিফ, কাপ্তাই সিএমসির সভাপতি কাজী মাকসুদুর রহমান বাবুল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবু সালেহ মোঃ শোয়েব খান। পরে কাপ্তাই উপজেলায় বন্য হাতির আক্রমনে নিহত ও ক্ষতিগ্রস্থ ১৫টি পরিবারের মাঝে ৬ লাখ ২০ হাজার টাকার ক্ষতিপূরণের চেক হস্তান্তর করেন মন্ত্রী।

আরও পড়ুন