১৩ বছর পার : কবে হবে রাঙামাটির সাংবাদিক জামাল হত্যার বিচার?

NewsDetails_01

রাঙ্গামাটির সাংবাদিক মো. জামাল উদ্দীন
দীর্ঘ ১৩ বছরেও মিলেনি রাঙ্গামাটির সাংবাদিক মো. জামাল উদ্দীন হত্যার বিচার। তাই বিচার বিভাগের উপর আস্থাহীনতায় পরেছে তার পরিবার পরিজন। দীর্ঘ ১৩বছর ধরে মামলা চালু থাকলেও কোন কুলকিনার হয়নি এ হত্যাকান্ডের। গ্রেফতার করা হয়নি হত্যা মামরার কোন আসামীকেও। আর এতে উদ্বেগ প্রকাশ করেছেন রাঙ্গামাটির সাংবাদিক সমাজ।
গত বৃহষ্পতিবার (৭ মার্চ) ছিল সাংবাদিক জামাল উদ্দীনের ১৩তম শাহাদাৎ বার্ষিকী। এ উপলক্ষে জামালের কবর জিয়ারত, দোয়া, কোরআন খতম ও মিলাদ মাহফিলের আয়োজন করে তার পরিবার।
রাঙ্গামাটির সাংবাদিক জামালের ছোট বোন সাংবাদিক ফাতেমা জান্নাত মুমু বলেন, দীর্ঘ ১৩ বছর পূর্ণ হয়েছে। কিন্তু ভাই হত্যার বিচার পায়নি। বিচারের দাবিতে অনেক বার রাস্তায় নেমেছি, কোন লাভ হয়নি। বিচার চাইতে চাইতে আমি হাফিয়ে উঠেছি। তদন্তের পর তদন্ত হল। কিন্তু কোন রহস্য উন্মোচন করতে পারেনি তারা। একাই লড়েছি, লড়ছি!! আর কত?
তিনি আরো বলেন, ২০০৭ সালে ৭ মার্চ নির্মমভাবে হত্যা করা হয় আমার ভাইকে। খুন হওয়ার আগে তাকে যারা হুমকি ধমকি দিতো তাদের নাম উল্লেখ করে সেসময় আমার ভাই একটি মামলাও করেছিলো। কিন্তু সে আসামীদের আজও গ্রেফতার করতে পারেনি প্রশাসন। আমার ভাইয়ের লাশ পাওয়ার আগে সে নিখোঁজ ছিল একদিন। আজও জানতে পারিনি কি স্বার্থে কারা আমার ভাইকে অপহরণ করে হত্যা করেছিল? শুধু এটা জানি আমার ভাই কখনো কারো রক্ত চক্ষুকে ভয় পেত না। কখনো আপোষ করেনি কোন অপরাধ-অপরাধীর সাথে। তাই হয়তো তাদের ক্ষোভের শিকার হতে হয়েছে তাকে। বিচার না পেয়ে আমি হতাশ।
অন্যদিকে, প্রতিবছর এ দিনে সাংবাদিক সমাজ জামাল হত্যার বিচারের দাবিতে বিভিন্ন মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে থাকলেও এ বছর করা হয়নি। কারণ দীর্ঘ বছরেও বিচার না পেয়ে হতাশা দেখা দিয়েছে সাংবাদিক মহলের মধ্যে। তারা বলছে, দীর্ঘ বছর ধরে এ হত্যাকান্ডের বিচার না হওয়ার কারণে আইনের উপর আস্থা হারিয়ে ফেলছি।
এ ব্যাপারে রাঙ্গামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক রাঙামাটির সম্পাদক আনোয়ার আল হক জানান, সাংবাদিক জামালকে হত্যা করা হয়েছে এটা ঠিক। কারণ সেদিন তার ক্ষতবিক্ষত মরদেহ দেখে আমরা তাই বুঝতে পেরেছি। কিন্তু কে বা কারা তাকে হত্যা করেছে সেটা কেউ জানেনা। সে রহস্য কোন তদন্ত কর্মকর্তা বের করতে পারেনি।
প্রসঙ্গত, ২০০৭সালে ৫মার্চ নিখোঁজ হয় রাঙ্গামাটির সাংবাদিক মো. জামাল উদ্দীন। এপর ৬মার্চ রাঙ্গামাটি পর্যটন এলাকার হেডম্যান পাড়ার জঙ্গলে তার রক্তাক্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। সাংবাদিক জামাল সে সময় পার্বত্যাঞ্চলের একজন জনপ্রিয় সাংবাদিক ছিলেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত দৈনিক বর্তমান বাংলা, বার্তা সংস্থা আবাস ও বেসরকারি টেলিভিশন এনটিভিতে কর্মরত ছিলেন। সেই সময়ের প্রকাশিতব্য দৈনিক ডেসটিনি পত্রিকায় যোগদান করেন।

আরও পড়ুন