আওয়ামীলীগ সরকারের কারণেই শিক্ষার উন্নয়ন হচ্ছে : মন্ত্রী বীর বাহাদুর

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, বর্তমান আওয়ামীলীগ সরকার আছে বলে শিক্ষার উন্নয়ন হচ্ছে। অতীতে অনেক সরকার ক্ষমতায় ছিল কিন্তু ক্ষুদ্র নৃগোষ্ঠী ছাত্র -ছাত্রীদের কথা কেউ মনে রাখেনি। তাই ক্ষুদ্র নৃগোষ্ঠী ছাত্র-ছাত্রীরা শিক্ষায় পিছিয়ে ছিল,আজ শিক্ষা ব্যবস্থার পরিবর্তন ও উন্নয়ন হচ্ছে।

বুধবার (১জানুয়ারি) সকালে বান্দরবান রাজার মাঠে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগ ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের যৌথ আয়োজনে এই বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মন্ত্রী ।

এসময় অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো: শামীম হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মো:কামরুজ্জামান, বান্দরবান ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লে:কর্ণেল রেজাউল করিম, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: সিদ্দিকুর রহমান , উপজেলা শিক্ষা অফিসার মো:তাজরুল ইসলাম, ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা অফিসার সোমা রাণী বড়–য়াসহ প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষীকা, ছাত্রছাত্রী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে মন্ত্রী বীর বাহাদুর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখতে গিয়ে পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার । এই সরকারের আমলে শিক্ষার উন্নয়ন হচ্ছে। সরকারের উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র নৃ গোষ্টি চাকমা ,মারমা ও ত্রিপুরা ভাষায় বই প্রণয়ন করা হয়েছে এবং শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনই বিনামুল্যে বই বিতরণ করা হচ্ছে।

এবছর পার্বত্য জেলা বান্দরবানের ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায় চাকমা, মারমা ও ত্রিপুরা’র ১৪ হাজার ছাত্রছাত্রীর মাঝে ৩১৯০২ টি নিজ মাতৃভাষার পাঠ্য বই বিতরণ করা হয়েছে।

এছাড়া প্রাথমিক পর্যায়ে ৮৮৭৩২ জন শিক্ষার্থীর মাঝে ৩ লক্ষ ৭১ হাজার ৭ টি ও মাধ্যমিক পর্যায়ে ৫০৫০৪ জন শিক্ষার্থীর মাঝে ৬ লক্ষ ৫৪১১৮ টি নতুন বই বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।