বান্দরবানের সর্বোচ্চ পাহাড় শৃঙ্গ ও ঝর্ণা’র সন্ধানে মাঠে নামছে ট্যুরিস্ট পুলিশ

১০টি পাহাড়কে টার্গেট

বান্দরবানের সর্বোচ্চ পাহাড় শৃঙ্গ ও ঝর্ণা’র সন্ধানে মাঠে নামছে ট্যুরিস্ট পুলিশ। প্রাথমিকভাবে এই শীত মৌসুমে ১০টি সর্বোচ্চ পাহাড়কে টার্গেট ধরে মাঠে নামছে সংস্থাটি। আর ট্যুরিস্ট পুলিশের এই যাত্রা সফল হলে পর্যটকরা পাবে নতুন ঝর্ণা ও সর্বোচ্চ পাহাড় শৃঙ্গ ভ্রমনের সুযোগ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বাংলাদেশের পর্যটন উন্নয়নে সরকারের নানামুখী পদক্ষেপের মধ্যে একটি হচ্ছে ট্যুরিস্ট পুলিশ। ২০১৫ সালে বান্দরবানে চালু হওয়া ট্যুরিস্ট পুলিশ ইউনিট ট্যুরিজম উন্নয়নে নানা ভূমিকা পালন করে যাচ্ছে।

সূত্রে জানা গেছে, সম্প্রতি যোগদান করা ট্যুরিস্ট পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম এর নানামূখী কার্যক্রম ট্যুরিস্টদের মনে জাগাচ্ছে সস্তি ও উদ্দীপনা। দেশি-বিদেশি পর্যটকদের নিরাপত্তা দেওয়া ও পর্যটন শিল্প বিকাশে গঠিত ‘ট্যুরিস্ট পুলিশ’। প্রতিবছর বান্দরবানে লাখ লাখ পর্যটকের আগমন ঘটলেও শুধু যোগাযোগ-যাতায়াত ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নয়, অন্যান্য ক্ষেত্রেও পর্যটনবান্ধব পরিবেশের ঘাটতি থাকায় পর্যটকরা পদে পদে হয়রানি ও ভোগান্তির শিকার হয়। যা সম্ভাবনাময় পর্যটন শিল্পের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। আজ পর্যন্ত দেশের সর্বোচ্চ পর্বত বা পাহাড় শৃঙ্গ বা ঝর্ণা নির্নয়ে কেউ এগিয়ে আসে নি। যদিও কোন কোন ট্রেকিং গ্রুপ নির্ণয় করলেও তা উপযুক্ত তথ্যের অভাবে প্রকাশ হয় না। অথচ একটু উদ্যোগ নিলেই তা সবার কাছে হয় উম্মুক্ত। আর এই কাজটিকে চ্যালেঞ্জ হিসাবে গ্রহণ করে ভ্রমণ পিপাসুদের আগ্রহ বাড়াতে বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ

আরো জানা গেছে, প্রাথমিকভাবে এই শীত মৌসুমে ১০টি সর্বোচ্চ পাহাড়কে টার্গেট ধরে মাঠে নামছে ট্যুরিস্ট পুলিশ। তারই ধারাবাহিকতায় ঢাকায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদ, অতিরিক্ত সচিবের সাথে মিটিং করেন পুলিশ সুপার হালিম।

পুলিশ সুপার বলেন, ট্যুরিজম বোর্ডের সিইও এর সাথে দেখা করে উনাকে পাহাড় চূড়া নির্ণয়ে সহযোগিতা লাভের জন্য চিঠি দেয়া হয় এবং সহযোগিতা চাওয়া হয়। জনবল ও লজিস্টিক সাপোর্ট চাওয়া হয় যাতে বাংলাদেশের সর্বোচ্চ পাহাড় শৃঙ্গ নির্ণয় করতে পারি। তিনি আরো বলেন, এই কাজগুলো করার পর জেলা প্রশাসনের মাধ্যমে তা মন্ত্রী পরিষদ বিভাগে পাশ করে গেজেট করা হবে।

পর্যটনের অপার সম্ভাবনাময় বান্দরবানের পাহাড়ের প্রতিটি ভাঁজেই রয়েছে পর্যটনের মনোমুগ্ধকর স্পট। রয়েছে অসংখ্য দর্শনীয় ও আকর্ষণীয় স্থান। রয়েছে দেশের সর্বোচ্চ পর্বতচূড়া। অথচ সর্বোচ্চ পর্বতচূড়া নিয়ে রয়েছে নানা মতভেদ। এই মতভেদ দূর করতেই ট্যুরিস্ট পুলিশের উদ্যোগ।

সভায় আরো উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি বিভাগের চেয়ারম্যান ডঃ সুবাস দেব ও শতাধিক শিক্ষার্থী। পরে ট্যুরিস্ট পুলিশ সুপার আজকের দিনটিকে স্মরনীয় করে রাখতে জাতির পিতার ছবি সম্বলিত ক্রিস্টাল ক্রেস্ট ট্যুরিজম বোর্ডের সিওই কে শুভেচ্ছাস্বরুপ প্রদান করেন। এই সময় আরো উপস্থিত ছিলেন, বোর্ডের ডেপুটি ডাইরেক্টর সহ আরো কর্মকর্তাবৃন্দ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।