মুক্তিযুদ্ধে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গুরুত্বপূর্ণ অবদান আছে: পর্বত দিবসের সভায় বিমানমন্ত্রী

পার্বত্য মেলায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও প্রতিমন্ত্রী বীর বাহাদুর
পার্বত্য মেলায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও প্রতিমন্ত্রী বীর বাহাদুর
মহান মুক্তিযুদ্ধে দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গুরুত্বপূর্ণ অবদান আছে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। রবিবার সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনাসভায় তিনি এ মন্তব্য করেন। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এ আলোচনাসভার আয়োজন করে।

রাশেদ খান মেনন বলেন, ‘আমাদের দেশকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা তাদের ভাষা, সংস্কৃতি, মূল্যবোধ ও ঐতিহ্য দিয়ে সমৃদ্ধ করেছেন। আমরা সব নাগরিকের জন্য বাসযোগ্য একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছি। যেখানে পার্বত্যবাসীরাও অধিকার ও মর্যাদা নিয়ে এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, পাহাড়ের অধিবাসীদের অবহেলা ও বঞ্চনা করে এবং পেছনে ফেলে রেখে দেশ এগিয়ে যেতে পারে না। সকলকে সঙ্গে নিয়েই আমাদের পথ চলতে হবে। অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কৌশল নিয়ে পার্বত্য এলাকার উন্নয়ন নিশ্চিত করতে হবে। পার্বত্যবাসীদের সঙ্গে রাষ্ট্রের অর্থবহ সেতুবন্ধন গড়ে তুলতে হবে। আলাপ-আলোচনা এবং পারস্পরিক আস্থা ও সমঝোতার মধ্য দিয়ে নিশ্চয় আমরা আগামী দিনে পার্বত্যবাসীদের অধিকার প্রতিষ্ঠা করতে সক্ষম হবো।’

বিমানমন্ত্রী বলেন, ‘আমরা মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে একটি বৈষম্যহীন গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও মানবিক রাষ্ট্রের স্বপ্ন দেখেছিলাম। সেই স্বপ্ন এখনও পূরণ হয়নি।’

মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে আলোচনাসভায় আরও উপস্থিত ছিলেন- পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম ওবায়দুল মুক্তাদির চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি প্রমুখ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।