লামা পৌরসভার ১৭ কোটি ১৮ লক্ষ টাকার বাজেট ঘোষণা

নতুন কোন করারোপ ছাড়াই বান্দরবানের লামা পৌরসভার ২০২০-২০২১ইং অর্থ বছরে ১৭ কোটি ১৮ লক্ষ ১৯ হাজার ৮২৪ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে।

করোনা ভাইরাসের কারণে অনুষ্ঠানিকতা ছাড়াই আজ রবিবার (২৮ জুন) দুপুরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক লাইভে এ বাজেট ঘোষনা করেন, পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম। এ সময় পৌরসভার কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীগন উপস্থিত ছিলেন। একই সময় করোনা ভাইরাস সংক্রমন এড়াতে পৌরসভা এলাকার সকল জনসাধারণকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানান তিনি।

ঘোষিত বাজেটে ১ কোটি ৫৯ লক্ষ ৬৯ হাজার ৯৩৩ টাকা রাজস্ব আয় এবং ১ কোটি ৫৫ লক্ষ টাকা ব্যয় ধরা হয়েছে। এতে সাধারণ সংস্থাপন শাখার জন্য ১ কোটি ১৭ লক্ষ টাকা, স্বাস্থ্য ও পয়ঃ প্রনালী খাতে ১১ লক্ষ, শিক্ষা খাতে ২ লক্ষ ছাড়াও পানি সরবরাহ ব্যয়সহ প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়।

উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ৪৭ লক্ষ টাকা। এতে আয় বিবরণে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড হতে ৫ কোটি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে প্রদত্ত মঞ্জুরী ৩০ লক্ষ, পৌরসভা অবকাঠামো উন্নয়ন প্রকল্প (সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ) হতে ৩ কোটি ৫০ লক্ষ, পৌর ভবন সম্প্রসারণ ৩০ লক্ষ এবং গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প হতে ৫ কোটি টাকা ধরা হয়। ব্যয় বিবরণে অবকাঠামো উন্নয়নে ৭ কোটি ৬২ লক্ষ, পৌর ভবন সম্প্রসারণ ও সংস্কার, স্টাফ ডরমেটরী নির্মান, পৌর ভবনের বাউন্ডারী ওয়াল নির্মাণ, মার্কেট নির্মাণ বাবদ ৩ কোটি ৪৫ লক্ষ ছাড়াও অন্যান্য উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য ৩ কোটি ৬০ লক্ষ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

ঘোষিত বাজেটের সফল বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ও স্থানীয় সরকার মন্ত্রনালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমদসহ সকল স্তরের জন সাধারণের সার্বিক সহযোগিতা কামনা করেন পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।