আলীকদমে মানববন্ধনে প্রশ্ন ! বনবিভাগ রক্ষক, নাকি ভক্ষক

NewsDetails_01

বান্দরবানের আলীকদম মাতামুহুরি সংরক্ষিত বনাঞ্চল থেকে অবৈধ পাথর ও বালি তোলা বন্ধ করতে মানববন্ধন করেছে পরিবেশবাদী সবুজ আন্দোলন নামের একটি সংগঠন। আজ সোমবার (১৪ ফেব্রুয়ারি) উপজেলা পরিষদের সামনে মাতামুহুরী সংরক্ষিত বনাঞ্চলে অবৈধ কাঠ, বালু,পাথর উত্তোলন বন্ধের দাবিতে এ কর্মসূচীর আয়োজন করা হয়।

আলীকদম উপজেলা শাখার সভাপতি হাসান মাহমুদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার।

NewsDetails_03

মানববন্ধনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আলীকদম সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নাসির উদ্দিন, নয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ কফিল উদ্দিন, মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মান্নান প্রমুখ ।

বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে আলীকদম পোয়ামুহুরী নির্মাণাধীন সড়ক নির্মাণ কাজের ব্যবহারের অজুহাতে মাতামুহুরী সংরক্ষিত বনাঞ্চল থেকে অবৈধভাবে বালি ও পাথর উত্তোলন করা হচ্ছে। এই সংরক্ষিত বনাঞ্চলের রক্ষকরা অজানা কারণে নিরবতা পালন করছে। এখন পর্যন্ত কোন কঠোর পদক্ষেপ নিতে দেখিনি বনবিভাগের মহা প্রভুদের।

তারা আরও বলেন, আলীকদম উপজেলায় অবস্থিত ৩টি ইট ভাটায় ইট পোড়ানোর জন্য আলীকদম থানচি সড়ক এলাকা ও মাংগু মৌজা থেকে লক্ষ লক্ষ টন কাঠ কেটে বিভিন্ন ইট ভাটায় ইট পুড়ানোর কাজে ব্যবহার করা হচ্ছে। এতে দিন দিন জীব বৈচিত্র ধংস হচ্ছে, পাহাড়গুলো বৃক্ষশুন্য হয়ে পড়ছে।ফলে পানির উৎস্য নষ্ট হয়ে যাচ্ছে। দ্রুত বালি,কাঠ ও পাথর পাচার রোধে কঠোর পদক্ষেপ নিতে আহবান জানান বক্তারা।

আরও পড়ুন