কাপ্তাইয়ে বন বিভাগের নান্দনিক স্থাপনা আই লাভ ফরেস্ট

NewsDetails_01

পার্বত্য চট্টগ্রামে দক্ষিণ বন বিভাগের উদ্যোগে বন বিভাগের অর্থায়নে রাঙামাটির কাপ্তাই রেঞ্জের আওতাধীন ব্যাঙছড়ি বিট এলাকায় স্থাপন করা হয়েছে “আই লাভ ফরেস্ট” নামে একটি স্থাপনা। যা ইতিমধ্যে প্রকৃতি প্রেমীদের নজর কেড়েছে।

কাপ্তাইয়ের মতো দর্শনীয় স্থান দেখার জন্য পর্যটকরা যখন কাপ্তাই বেড়াতে আসবেন তখন কাপ্তাই সড়কের পাশে ব্যঙছড়ি এলাকায় এই স্থাপনা দেখার দেখার পর তাদেরও বনের প্রতি ভালোবাসা জন্মাবে বলে মন্তব্য করেছেন কাপ্তাই রেঞ্জ অফিসার আবু সুফিয়ান। তিনি আরোও বলেন, বন বাঁচলে মানুষ বাঁচবে। আমরা চাই মানুষ বনকে উজাড় না করে বেশি করে গাছ লাগিয়ে এই ধরত্রীতে আরোও সবুজে সবুজে ভরিয়ে দিক।

কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির নির্বাহী সদস্য বেতার শিল্পী ও প্রকৃতি প্রেমী মংচাই মারমা বলেন, আমাদের জন্ম পাহাড়ে। ছোট বেলা হতে গাছ গাছালির সাথে আমাদের বেড়ে উঠা। কিন্তু দু:খের বিষয়, ইদানীং নির্বিচারে এক শ্রেণীর লোকজন বনকে উজাড় করে দিচ্ছে। বন তাঁর নিজস্ব ঐতিহ্য হারাতে বসেছে। “আই লাভ ফরেস্ট” এই স্থাপনা আমাকে মুগ্ধ করেছে। আশা করছি মানুষ এই স্থাপনা দেখে বনকে ভালোবাসবে এবং আরোও বেশি করে গাছ লাগাবে।

NewsDetails_03

গত বুধবার (৩১ জানুয়ারি) কাপ্তাইয়ে বেড়াতে আসা চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাকিব, দ্বীপ, আরিয়ান বলেন, সত্যি “আই লাভ ফরেস্ট” স্থাপনাটি দেখে আমাদের ভালো লেগেছে। আমরা চাই বন তাঁর ঐতিহ্য ফিরে পাক।

এদিকে গত ৩০ জানুয়ারি বিকাল ৫ টায় পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ছালেহ মো: শোয়াইব খান এই স্থাপনার উদ্বোধন করেন। এসময় কাপ্তাই বন বিভাগের এসিএফ মোহাম্মদ মাসুম আলম, কাপ্তাই রেঞ্জ অফিসার আবু সুফিয়ান, সাবেক কাপ্তাই রেঞ্জ অফিসার খন্দকার মাহমুদুল হক মুরাদ, ব্যাঙছড়ি বিট অফিসার এ এস এম মহিউদ্দিন চৌধুরী সহ বন বিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।

ডিএফও ছালেহ মো: শোয়াইব খান বলেন, বনের প্রতি ভালোবাসা থেকে এই স্থাপনা গড়ে তোলা হয়েছে। আমাদের সকলকে বনকে ভালোবাসতে হবে। পৃথিবী এবং আকাশ, বন, সমভূমি, হৃদ ও নদী, পর্বত এবং সমুদ্র এই সকল কিছু হলো সর্বোৎকৃষ্ট শিক্ষক, যা আমাদের উদারতার শিক্ষা দেয়।

আরও পড়ুন