ঘুরে দাঁড়াচ্ছে কাপ্তাইয়ের পর্যটন শিল্প

NewsDetails_01

হরতাল অবরোধের খরা কাটিয়ে আবারও ঘুরে দাঁড়াচ্ছে রাঙামাটির কাপ্তাই পর্যটন শিল্প। বছরের শেষে সাপ্তাহিক ছুটির দিনে রাঙামাটির কাপ্তাই উপজেলায় হাজারো পর্যটকের আগমন ঘটেছে। পর্যটকের আনোগোনায় মুখরিত কাপ্তাইয়ের সব বিনোদন কেন্দ্র। গত শুক্রবার (২৯ ডিসেম্বর) এবং শনিবার (৩০ ডিসেম্বর) কাপ্তাইয়ের বিভিন্ন বিনোদন কেন্দ্রে গিয়ে দেখা যায়, পর্যটকে ভরপুর সব পর্যটন কেন্দ্র। কোথাও তিল ধরনের ঠাঁই নেই।

গত শুক্রবার বেলা ২ টায় কাপ্তাই শিলছড়ি নিসর্গ রিভার ভ্যালী রেস্টুরেন্ট এন্ড পড হাউজে গিয়ে দেখা যায় পর্যটকের উপচে পড়া ভীড়। এসময় এই পর্যটন কেন্দ্রে কথা হয় চট্রগ্রাম শহর হতে আসা সোহেল -নীনা দম্পতির সাথে। তাঁরা বলেন, প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই পর্যটন কেন্দ্রটি দেখতে স্বপ্নের মতো। থাইল্যান্ডের পড হাউজের আদলে তৈরি এখানকার পড হাউজ গুলো দেখতে মন জুড়ে যায়।

এই পর্যটন কেন্দ্রের পরিচালক কাপ্তাই উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান নাছির উদ্দীন বলেন, গত ২৮ ডিসেম্বর হতে নতুন বছরের ২ জানুয়ারি পর্যন্ত আমাদের ১৫ টি কটেজ বুকিং। অনেকে রুম চেয়েছে কিন্তু দিতে পারছি না। প্রতিদিন এই পর্যটন কেন্দ্রে শত শত পর্যটক ভীড় করছেন।

কাপ্তাইয়ের বালুরচর এলাকায় কাপ্তাই-চট্টগ্রাম সড়কের গাঁ ঘেষে অবস্থিত আকর্ষণীয় পর্যটন ও বিনোদন কেন্দ্র ‘প্রশান্তি পার্কে শুক্রবার (২৯ ডিসেম্বর) বেলা ৩ টায় গিয়ে দেখা যায়, এই কেন্দ্রে শত শত পর্যটকের আগমন ঘটেছে।

NewsDetails_03

এইসময় ৫০ জনের একটি দল নিয়ে এই পর্যটন কেন্দ্রে বেড়াতে এসেছেন চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার শিলক এলাকার রনি চক্রবর্তী। তিনি বলেন, পরিবার এবং আত্মীয় স্বজন নিয়ে এই পর্যটন কেন্দ্রে আজ (শুক্রবার) বেড়াতে এসেছি। কর্ণফুলীর নদীর কোল ঘেঁষে অবস্থিত এই পর্যটন কেন্দ্রটি দেখতে খুবই সুন্দর।

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের অধীন পরিচালিত এই প্রশান্তি পার্কের দায়িত্বশীল কর্মকর্তা কাপ্তাই রেঞ্জ অফিসার আবু সুফিয়ান বলেন, সাপ্তাহিক ছুটির দিনে এই বিনোদন কেন্দ্রে শত শত পর্যটকের আগমন ঘটেছে।

কাপ্তাই ৪১ বিজিবি পরিচালিত ওয়াগ্গা রিভার ভিউ পার্ক এন্ড রেস্টুরেন্টে শনিবার (৩০ ডিসেম্বর) গিয়ে দেখা যায়, এই বিনোদন কেন্দ্রে উপচে পড়া পর্যটকদের ভীড়। অনেকে পরিবার পরিজন নিয়ে এসেছেন বেড়াতে। তাদের একজন রাউজান এলাকার বাসিন্দা আবু ইউসুফ। কথা হয় তাঁর সাথে। তিনি বলেন, আমাদের ২০ জনের টিম নিয়ে সকাল সকাল বেড়াতে এসেছি। কর্ণফুলি নদীর ধারে অবস্থিত এই বিনোদন কেন্দ্রটি খুবই সুন্দর। প্রকৃতির অপরুপ সৌন্দর্য মন্ডিত কর্নফুলি নদীর পাশে অবস্থিত এই বিনোদন স্পটে সব ধরনের সুযোগ সুবিধা পাওয়া গেছে। যা আমাদের ভ্রমনকে আনন্দদায়ক করেছে।

কাপ্তাই নৌবাহিনী পরিচালিত লেক প্যারাডাইস, সেনাবাহিনী পরিচালিত লেকশোর ও লেকভিউ, শিলছড়ি বনশ্রী পর্যটন সহ কাপ্তাইয়ের বিভিন্ন পর্যটন কেন্দ্রে গিয়ে দেখা যায় হাজারো পর্যটকের আনাগোনায় মুখরিত বিনোদন কেন্দ্রগুলো।

কাপ্তাই ফোরামের এডমিন এবং কাপ্তাই পর্যটন শিল্প নিয়ে কাজ করা কাপ্তাই উপজেলা ছাত্র লীগের সাবেক সাধারণ সম্পাদক এ আর লিমন বলেন, বিএনপি সহ সমমনা দলের হরতাল এবং অবরোধে কাপ্তাই পর্যটন শিল্পে গত ২ মাস মন্দাভাব চলছিল। কিন্তু বছরের শেষের দিকে কাপ্তাইয়ের বিভিন্ন স্পটে প্রচুর পর্যটকের আগমন ঘটেছে। যা আমাদের পর্যটন শিল্পের জন্য সুখকর।

আরও পড়ুন