ঝুঁকির মুখে কাপ্তাইয়ের বড়ইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়

NewsDetails_01

রাঙামাটি কাপ্তাই উপজেলা সদরে অবস্থিত বড়ইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকির মুখে পাঠদান কার্যক্রম চলছে বলে জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ।

আজ সোমবার বেলা ২ টায় স্কুলে গিয়ে দেখা যায়, স্কুলের মূল ভবনের পশ্চিম পাশটা ভাঙ্গতে ভাঙতে পাশের ছড়ার কিনারে চলে গেছে। বর্ষা মৌসুম হলে অতি বৃষ্টির কারনে স্কুলের মুল ভবনটি যেকোনো মূহুর্তে ছড়ার সাথে বিলীন হবার আশংকা করছেন তাঁরা।

স্কুলের প্রধান শিক্ষক খালেদা আক্তার জানান, আমাদের মূল ভবনের পশ্চিম এবং দক্ষিণ পাশের মাটি দিনে দিনে ভেঙ্গে যাচ্ছে। যদি বৃষ্টি হয়, তাহলে ভবনের পেছনে মাটি সরে যেকোনো মূহুর্তে স্কুলের মুল ভবনটি পাশের ছড়ার সাথে বিলীন হয়ে যেতে পারে। এছাড়া ছড়ার অপরদিকে অপরিকল্পিত ভাবে মাঠি ভরাট করে ভবন নির্মাণের ফলে আমাদের মূল ভবনের পেছনে মাটি দিন দিন সরে ছড়ার দিকে চলে যাচ্ছে। আমরা শিক্ষক, শিক্ষার্থীরা আতঙ্কে ক্লাসে পাঠদান করছি।

NewsDetails_03

স্কুল পরিচালনা কমিটির সভাপতি আব্দুল হাই খোকন জানান, অনতিবিলম্বে স্কুলের মূল ভবনের পেছনে অংশ মাটি ভরাট করে ধারক দেওয়াল নির্মাণ না করলে যেকোনো মূহুর্তে ভবনটি পেছনের ছড়ার দিকে ধেবে যেতে পারে। তিনি আরোও জানান, পেছনে মাটি সরার ফলে স্কুলের খেলার মাঠটি দিন দিন সংকোচিত হয়ে আসছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ ইদ্রিচ জানান, এই বিষয়ে কাপ্তাই শিক্ষা অফিস এর পক্ষ হতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে চিঠি প্রেরণ করা হয়েছে। অনুমোদন আসলে এর সংস্কার কাজ শুরু করা হবে।

এই বিষয়ে জানতে চাওয়া হলে কাপ্তাই উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম চৌধুরী জানান, উপজেলা শিক্ষা অফিস সেই বিষয়ে আমাদেরকে চাহিদা চেয়েছিল, এর অনুকূলে আমরা প্রাক্কলন প্রস্তুত করে শিক্ষা অফিসকে প্রেরণ করি, তারা এটা তাদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ে পাঠিয়েছে। তবে এখনো অনুমোদন আসে নাই।

আরও পড়ুন