ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বান্দরবানে মানববন্ধন

NewsDetails_01

প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা প্রত্যাহার ও পত্রিকাটির নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়েছে।

আজ সোমবার (০৩ এপিল) সকালে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চেয়ে করা এক মানববন্ধনে এই দাবি জানানো হয়েছে। সকাল ১০টায় বান্দরবান প্রেসক্লাব এর সামনে বান্দরবানে কর্মরত সাংবাদিকদের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

NewsDetails_03

মানববন্ধনে বক্তারা বলেন, ২৬ মার্চ প্রথম আলোয় প্রকাশিত একটি প্রতিবেদনকে কেন্দ্র করে বিনা পরোয়ানায় গুমের উদ্দেশ্যে মধ্যরাতে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে তুলে নেওয়া হয়। ১৯ ঘণ্টা পর মধ্যরাতে তাঁর বিরুদ্ধে মামলা করা হয়। ৩০ঘণ্টা পর বৃহস্পতিবার তাঁকে আদালতে তোলা হয় এবং রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে করা একটি মামলায় তাঁকে কারাগারে পাঠানো হয়। ওই মামলায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমানকেও আসামি করা হয়।

বক্তারা আরো বলেন, মধ্যরাতে সাংবাদিককে তুলে নেওয়া, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা ও শামসুজ্জামান শামসকে কারাগারে পাঠানো মূলত ভয় দেখানো এবং সাংবাদিকের কণ্ঠরোধের জন্য করা হয়েছে। এ অবস্থায় গণমাধ্যমকর্মীদের পেশাগত নিরাপত্তাও হুমকির মুখে, তাই ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে, সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও শামসুজ্জামান শামসকে নিঃশর্ত মুক্তি দিতে হবে।

বান্দরবান প্রেসক্লাবের সদস্য কৌশিক দাশ এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, দৈনিক প্রথম আলো প্রতিনিধি বুদ্ধজোতি চাকমা, বান্দরবানের প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক, দৈনিক সমকালের প্রতিনিধি উজ্বল তংচঙ্গ্যা, এনটিভির প্রতিনিধি আলাউদ্দিন শাহরিয়ার। এসময় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা হাতে হাত ধরে এই মানববন্ধনে অংশ নেন।

আরও পড়ুন