থানচিতে বিপুল পরিমান পাথর জব্দ

জিন্মায় রাখা পাথর গায়েব !

NewsDetails_01

গত বছর ঠিক এ সময়ের পাথর ভাঙ্গার মেশিন ৩টি পুড়িয়ে দিয়েছিল, সাথে বিপুল পরিমান পাথর জব্দ করেন উপজেলা প্রশাসন। জব্দকৃত পাথর ৩৬১ নং থাইক্ষ্য মৌজা হেডম্যান ও আওয়ামী লীগের নেতা মংপ্রু মারমার জিন্মায় রাখা হয়েছিল। কিন্তু পাথর খেকোরা আওয়ামী লীগের প্রভাবশালী নেতা হওয়ার সুবাদে ফের চলতি বছরের জানুয়ারী মাসের শুরুতে একই স্থানে মেনরোয়া পাড়ায় পর্যটন কেন্দ্র শিলা ঝিড়িতে খুঁড়ে খুঁড়ে পাথর উত্তোলন করে একই প্রভাবশালী ব্যক্তি।

প্রশাসন কর্তৃক পাথর জিন্মায় দেয়া মংপ্রু হেডম্যান জানান, গত বছরে জব্দকৃত, জিন্মায় রাখা পাথরও অন্যত্র পাচার করে ফেলেছে তারা। এ বছরেও ফের লক্ষ লক্ষ ঘনফুট পাথর উত্তোলন অব্যাহত থাকায় প্রশাসনকে জানাতে বাধ্য হয়েছি।

আরো জানা গেছে,আওয়ামী লীগের নেতা ইসলাম, যুবলীগ নেতা ও ওয়ার্ড মেম্বার উচনু মারমা এসব পাথর পাচারের সাথে জড়িত।

NewsDetails_03

স্থানীয় মেনরোয়া পাড়া বাসিন্দা ইউছুপ ম্রো বলেন, আওয়ামী লীগের উপজেলা নেতারা ক্ষমতার দাপটে গত ৩ বছর যাবৎ পর্যন্ত উচনু মারমা ও মো: ইসলাম পাথর উত্তোলন করছে। আমাদের হৈতং খুমী, মেনরোয়া, সাখয কমান্ডার পাড়ায় এখন পানির অভাব দেখা দিয়েছে।

স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে বান্দরবানে থানচিতে অভিযান চালিয়ে বিপুল পরিমান ভাঙ্গা ও বোল্ডার পাথর জব্দ করা হয়েছে। পাথর ভাঙ্গার মেশিন আগুনে পুড়ে দিয়েছে প্রশাসন। আজ সোমবার ৭ই ফেব্রুয়ারী দুপুরে বলিপাড়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডে মেনরোয়া ম্রো ও হৈতং খুমী পাড়া পর্যটন কেন্দ্র শিলা ঝিড়ি নামক স্থানে এ পাথর ভাঙ্গার সরাজ্ঞাম আগুনে পুড়ে দেওয়া হয়, এছাড়াও বিপুল পরিমান পাথর কংক্রিট, বোল্ডার পাথর জব্দ করা হয়।

থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গনি ওসমানি নির্দেশে সহকারী কমিশনার ভূমি রাহুল চন্দ এর নেতৃত্বে গোপন সংবাদে ভিক্তিতে খবর পেয়ে এ অভিযান চালান।

অভিযান শেষে সহকারী কমিশনার ভূমি রাহুল চন্দ বলেন, জব্দকৃত সব পাথর হেডম্যান মংপ্রু মারমা নিকট জিন্মায় রেখেছি, হারিয়ে গেলে তিনি দায়ী হবেন।

আরও পড়ুন