নাইক্ষ্যংছড়িতে বোডিং স্কুল স্থাপনের নামে ভূমি দখল করছে হোটেল সীগাল

৩৫০ মার্মা পরিবারের ১৫০ একর জায়গা !

NewsDetails_01

বান্দরবান নাইক্ষ্যংছড়ি উপজেলা সোনাইছড়ি ইউনিয়নে কক্সবাজারের বেসরকারী হোটেল ‘সীগাল’ বোডিং স্কুল স্থাপনের নামে পাহাড়ীদের ১৫০ একর বন্দোবস্তি ভূমি বেদখলের করার প্রতিবাদে মানব বন্ধন করেছে স্থানীয়রা।

আজ রবিবার (৯ এপ্রিল) সকালে নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চত্ত¡রের সামনে ভুক্তভোগী জনসাধারণের ব্যানারে এ মানববন্ধন অনুষ্টিত হয়। মানববন্ধনে সোনাইছড়ি ইউনিয়নের আটশতাধিক লোকজন এলাকাবাসী অংশগ্রহণ করেন।

মানব বন্ধনে স্থানীয় সুইথোয়াই চিং মারমা বলেন, এলাকাবাসীর ১৫০ একর বন্দোবস্তকৃত ভূমি কক্সবাজারের বেসরকারী হোটেল সীগাল বেদখল করার জন্য উঠেপড়ে লেগেছে। সেই জায়গায় ৩৫০ মারমা পরিবার বসবাস করছে। সেখানে হোটেল কর্তৃপক্ষ বোডিং স্কুল স্থাপন করলে সেখানে বসবাসকারীরা উচ্ছেদ হয়ে যাবে। এই নির্মান প্রক্রিয়া বন্ধ করা না হলে আরো বৃহত্তর কর্মসুচী দেওয়া হবে।

মানববন্ধনে সংহতি জানিয়ে চাক সম্প্রদায়ের নেতা মংচিং চাক বলেন, এর আগেও নাইক্ষ্যংছড়িতে বিভিন্ন কোম্পানী ও প্রতিষ্টানের নামে ভূমি বেদখল করা হয়েছে। যার ফলে ২০০৬ সাল থেকে ২০১৪ সালের মধ্যে ৮টি চাক পাড়া ও ৮টি মারমা পাড়া উচ্ছেদ হওয়া পরিবারগুলো এখনো বিভিন্ন জায়গায় উদ্ভাস্তু হয়ে মানবেতর জীবন যাপন করছে। তাই ভূমি বেদখলের বিরুদ্ধে সকল ন্যায্য আন্দোলনে সক্রিয় অংশ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

NewsDetails_03

তিনি আরো বলেন, গত ২ এপ্রিল নাইক্ষ্যংছড়ি ভূমি অফিসের সার্ভেয়ার মোঃ অহিদ উল্লাহ
স্বাক্ষরিত নোটিশের মাধ্যমে জানতে পারি যে আন্তর্জাতিক মানের হোটেল সীগাল বোর্ডিং স্কুল স্থাপনের নাম করন করে, সোনাইছড়ি ইউনিয়নে বংশপরম্পরায় বসবাস করে আসা ৩৫০ মারমা পরিবারের ভোগদখলীয় ও বন্দোবস্তকৃত জমি থেকে ১৫০ একর জায়গা বেদখলে পায়তারা করছে।

মানববন্ধনে সংহতি জানিয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রোমেন শর্মা বলেন, এলাকার আদিবাসী লোকজনকে ক্ষতিগ্রস্ত করে বাইরের কাউকে ভূমি বন্দোবস্ত দেওয়া হবে না। তিনি কাউকে ভূমি বন্দোবস্ত দেননি বলে জানান। কিন্তু স্থানীয় লোকজনকেও ভূমি বেদখলের বিষয়ে সচেতন থাকার আহবান জানান তিনি। মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, মংচাচিং চাক, মংবাচিং তঞ্চঙ্গ্যা, শিক্ষক মংচিং নাই মারমা প্রমূখ।

ঘন্টাব্যাপী মানবন্ধন শেষে স্থানীয় ভুক্তভোগীরা নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার এর মাধ্যমে, পার্বত্য মন্ত্রী, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, হোটেল সীগালকে বোডিং স্কুল নির্মানের নামে জায়গা দেওয়া হলে ৩৫০টি মারমা পরিবার ক্ষতিগ্রস্ত হয়ে ভূমি থেকে উচ্ছেদ হবে, পরিবেশ জীব বৈচিত্র ধংস হবে।

আরও পড়ুন