পর্যটকদের জন্য ২ মাস বন্ধ থাকবে বান্দরবানের স্বর্ণ জাদি

NewsDetails_01

বান্দরবানের অন্যতম পর্যটন কেন্দ্র বুদ্ধ ধাতু জাদি বা স্বর্ণ জাদি পর্যটকদের জন্য আগামী ২ মাসের জন্য সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা জানান,আষাড়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত এই তিন মাস বৌদ্ধদের কাছে অত্যন্ত সংযমের মাস। বর্ষাবাস যাপনকালে ভিক্ষুগণ প্রতিটি অষ্টমী, অমাবস্যা ও পূর্ণিমা তিথিতে প্রতিমোক্ষ আবৃত্তি, আপত্তি দেশনাসহ নানাবিধ বিনয়ভিত্তিক কর্ম সম্পাদন করেন। এ সময় তাঁরা প্রতিটি উপসথ দিবসে গৃহীদের কাছেও ধর্মদেশনা করেন এবং গৃহীদের শীলাদি প্রদানসহ ধর্মীয় জীবনাচারে উপদেশনা প্রদান করেন।

NewsDetails_03

এই সময়টুকু বিভিন্ন আচার অনুষ্ঠানের মাধ্যমে অতিবাহিত করে বৌদ্ধধর্মাবলম্বীরা । তাই পর্যটক আগমনে আচার অনুষ্ঠানের যাতে কোন ধরনের বিঘ্ন না ঘটার জন্য আগামী ২ মাস বন্ধ ঘোষণা করেছে কর্তব্যরত ব্যক্তিরা ।
আগস্টের ৩ তারিখ থেকে এ বর্ষাবাস শুরু হয় শেষ হবে আগামী নভেম্বর মাসের ৬ তারিখ । আগস্ট মাসে লকডাউনের কারণে সব পর্যটনকেন্দ্রর সাথে এ পর্যটনকেন্দ্রও বন্ধ ছিল । তবে লকডাউন উঠে গেলে বান্দরবানের সব পর্যটনকেন্দ্র খুলে দিলেও বর্ষাবাসের কারণে ২ মাস এ পর্যটনকেন্দ্র বন্ধ রেখেছে দায়িত্বরতরা ।
স্বর্ণ জাদি বন্ধ থাকায় প্রতিদিনই শত শত পর্যটক ফিরে যাচ্ছে ।

প্রসঙ্গত বর্ষাবাস বৌদ্ধ ভিক্ষুসংঘের আত্মবিশ্লেষণাত্মক এবং অধিষ্ঠানমূলক শিক্ষাব্রতবিশেষ । এ সময় ভিক্ষুরা বিধিবদ্ধ শিক্ষা ও একান্ত ধ্যান সমাধির চর্চা করেন । এ ব্রত জীবনকে সত্যিকার মুক্তির পথে নিয়ে যায় । বুদ্ধের সময় থেকেই এ ব্রত পালিত হয়ে আসছে । বুদ্ধদেব স্বয়ং রাজগৃহে অবস্থানকালে ভিক্ষুসংঘের জন্য এই বর্ষাবাস বিধান প্রবর্তন করেন।

বান্দরবানের মহাসুখ প্রার্থনা পূরক বুদ্ধ ধাতু জাদির মহাথের উ গুণবদ্ধন পঞঞা (বানান উচ্চারণ পইয়া) বলেন, ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের জন্য পর্যটকদের জন্য বন্ধ থাকবে স্বর্ণ জাদি।##

আরও পড়ুন