পাকা ভবন পায়নি চিৎমরম এর দূর্গম চাকুয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়

স্কুল প্রতিষ্ঠার ৫০ বছর

NewsDetails_01

রাঙামাটির কাপ্তাই উপজেলার ৩ নং চিৎমরম ইউনিয়ন এর অতি দূর্গম ৭ নং ওয়ার্ডে অবস্থিত একমাত্র সরকারি শিক্ষা প্রতিষ্ঠান চাকুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। স্বাধীনতা পূর্ব ১৯৬০ সালে দূর্গম এই এলাকায় শিক্ষার বিস্তার লক্ষ্যে তদানিন্তন সরকার বেসরকারিভাবে এই শিক্ষা প্রতিষ্ঠান চালু করেন।
পরবর্তীতে দেশ স্বাধীন হওয়ার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নির্দেশে দেশের অনেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়। তৎমধ্যে ১৯৭৩ সালে এই বিদ্যালয়টিও সরকারিকরণ করা হয়। কিন্তু সরকারি হবার পরও অদ্যাবধি ৫০টি বছর পার হলেও এখন টিনসেট ভবনে পাঠদান কর্মকান্ড পরিচালনা করা হচ্ছে। এই স্কুলের নেই কোন পাকা ভবন। ক্লাস রুমও অপ্রতুল।

গত বুধবার (১ নভেম্বর) সকাল ১০ টায় এই প্রতিবেদক দূর্গম এই এলাকায় যান। এসময় কথা হয় স্কুলের প্রধান শিক্ষক নাজমুল হাসান এর সাথে।

তিনি বলেন, আমাদের বিদ্যালয়ে প্রাক প্রাথমিক হতে পঞ্চম শ্রেণী পর্যন্ত সর্বমোট ৮৩ জন শিক্ষার্থী এবং ৪ জন শিক্ষক রয়েছেন। টিন সেট দেওয়া একটি ভবনের ৩ টি কক্ষে পাঠদান হয় এবং আর ১টি কক্ষ অফিস ঘর হিসেবে ব্যবহৃত হয়। বর্ষা মৌসুমে ক্লাস রুমে পানি পড়ে, ফলে শ্রেণী কার্যক্রম ব্যহত হয়। তাই স্কুলের জন্য একটি নতুন ভবন জরুরী।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও স্থানীয় ইউপি সদস্য সুইহ্লা মং মারমা বলেন, আমাদের এই গ্রামে ২ শত মারমা পরিবারের বসবাস। এই গ্রামে কোন হাই স্কুল নেই আছে শুধু ১টি প্রাথমিক বিদ্যালয়। কিন্তু দু:খের বিষয় হলো অত্যন্ত জরাজীর্ণ টিন সেট ঘরে আমাদের শিশুরা ক্লাস করে এবং শিক্ষকরাও ক্লাস করান। কিন্তু এখানে একটি পাকা ভবন জরুরী দরকার।

NewsDetails_03

এলাকার ৮০ বছর বয়সী সুইয়েচিং মারমা এবং স্থানীয় সংরক্ষিত মহিলা ইউপি সদস্য হ্লানুচিং মারমা বলেন, এই পাড়ায় অবস্থিত একমাত্র সরকারি প্রাথমিক বিদ্যালয়টি টিন সেটের। ৩টি কক্ষে কোন রকমে ক্লাস করানো হয়। আমরা সরকারের নিকট একটা পাকা ভবন নির্মানের দাবি জানাই।

এদিকে সরকারি বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন, ভোট কেন্দ্র পরিদর্শন, উঠান বৈঠক সহ বিভিন্ন কর্মকান্ডে অংশ নিতে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন গত বুধবার (১ নভেম্বর) দূর্গম এই চাকুয়া পাড়ায় আসেন। এসময় তিনি চাকুয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণী শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন। এসময় তিনি এই প্রতিবেদককে বলেন, আমি নিজে দেখেছি এই স্কুলের অবস্থা। বিষয়টি আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করবো।

কাপ্তাই উপজেলার সহকারী শিক্ষা অফিসার আশীষ কুমার আচার্য্য বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর পিইডিপি-৪ এর আওতায় চাহিদাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ২০২৫ সালের মধ্যে সকল বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নে বদ্ধপরিকর। চাকুয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়েও আশা করছি শীঘ্রই ভবনের বরাদ্দ চলে আসবে। এবিষয়ে কর্তৃপক্ষ খুবই আন্তরিক।

প্রসঙ্গত: কাপ্তাই উপজেলার কর্ণফুলির কোল ঘেঁষে অবস্থিত চিৎমরম ইউনিয়ন এর চিৎমরম বাজার হতে দক্ষিণে প্রায় সাড়ে ৭ কি: মি: পথ পাড়ি দিয়ে এই পাড়ায় আসতে হয়। শুষ্ক মৌসুমে মোটর সাইকেল দিয়ে অতি কষ্টে চলাচল করা গেলেও বর্ষা মৌসুমে অত্যন্ত ঝুঁকি নিয়ে এই এলাকায় আসতে হয়।

আরও পড়ুন