পাহাড় ধ্বসের ঝুঁকিতে কাপ্তাইয়ের ৫শ পরিবার : নিরাপদ আশ্রয়ে নিতে প্রশাসনের চেষ্টা

NewsDetails_01

পাহাড় ধ্বসের ঝুঁকিতে রয়েছে রাঙামাটি জেলার কাপ্তাইয়ের ৪ নং কাপ্তাই ইউনিয়ন এর লগগেইট এবং ঢাকাইয়া কলোনির ৫শ পরিবার। ভারী বর্ষণ হলে যেকোন মূহুর্তে বড় ধরনের দূর্ঘটনার আশংকা করছেন স্থানীয় প্রশাসন এবং জনপ্রতিনিধিরা। আর সেই জন্য প্রশাসনের পক্ষ হতে সর্তক করে দেওয়া হচ্ছে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের।

এদিকে আজ রবিবার (৬ জুন) বিকেল ৪ টা হতে ৬ টা পর্যন্ত কাপ্তাই উপজেলা প্রশাসনের পক্ষ হতে কাপ্তাই লগগেইট এবং ঢাকাইয়া কলোনিতে ঘরে ঘরে গিয়ে প্রচার প্রচারনা এবং জনগণকে সচেতন করা হয়েছে। কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান এর নেতৃত্বে উপজেলা প্রশাসন এবং কাপ্তাই ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিরা ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের কাপ্তাই উচ্চ বিদ্যালয়ে আশ্রয় কেন্দ্রে চলে আসার জন্য অনুরোধ জানান।

এইসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল হান্নান, কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ, ইউপি সদস্য সজিবুর রহমান সহ স্থানীয় জনপ্রতিনিধি এবং গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

NewsDetails_03

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান জানান, এখন বৃষ্টির মৌসুম, ভারী বৃষ্টি হলে যেকোন সময় পাহাড় ধ্বসের ঘটনা ঘটতে পারে, তাই আমরা তাদেরকে নিরাপদ আশ্রয় হিসাবে কাপ্তাই উচ্চ বিদ্যালয়ে আশ্রয় কেন্দ্রে আসার জন্য অনুরোধ জানাই।

কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ জানান, অতি বর্ষণের ফলে এই এলাকায় পাহাড় ধ্বসে হতাহতের ঘটনা ঘটে, তাই আমরা তাদেরকে অনেক আগে থেকে নিরাপদ আশ্রয়ে আসার জন্য অনুরোধ করে আসছি।

স্থানীয় ইউপি সদস্য সজিবুর রহমান জানান, লগগেইট এবং ঢাকাইয়া কলোনিতে ৫শ পরিবারের বসবাস। অধিকাংশ পরিবার পাহাড় ধ্বসের ঝুঁকিতে বসবাস করে আসছে। আমরা উপজেলা প্রশাসনকে সাথে নিয়ে বিশেষ করে বর্ষা মৌসুমে তাদেরকে কাপ্তাই উচ্চ বিদ্যালয়ে আশ্রয় কেন্দ্রে আসার জন্য অনুরোধ করে আসছি।

আরও পড়ুন