বান্দরবান বিএডিসি’র নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহেদ এর দাপট

সরকারি কর্মকর্তা মানেনা সরকারি আইন !

NewsDetails_01

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বান্দরবান বিএডিসি’র নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহেদ এর বিরুদ্ধে পৌরসভার ইমারত নির্মান আইন অমান্য করে ক্ষমতার দাপট দেখিয়ে শহরের স্টেডিয়াম এলাকাস্থ বনরুপা-হাসপাতাল সড়কে বিএডিসির সীমানা প্রাচীর নির্মানের অভিযোগ উঠেছে।

সূত্রে জানা যায়, ১৫ লক্ষ টাকা ব্যয়ে কয়েকদিন ধরে স্টেডিয়াম এলাকাস্থ বিএডিসির সীমানা প্রাচীর নির্মান করছে ঠিকাদার। সরকারী স্থাপনা নির্মানে পৌরসভার অনুমোদন নেওয়ার আইনগত বাধ্যবাধকতা থাকলে অনুমোদন ছাড়াই রাতের আঁধারে প্রাচীর নির্মান করলে এই ব্যাপারে পৌর কতৃপক্ষ নোটিশ দেওয়ার পাশাপাশি ভারপ্রাপ্ত মেয়র বিএডিসি’র নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহেদকে একাধিকবার ফোনে কাজ বন্ধ করতে বললেও তিনি কাজ বন্ধ না করে কাজ চালিয়ে যেতে বলেন, ঠিকাদারকে।

এদিকে বান্দরবান পৌরসভার কার্য-সহকারী প্রকৌশলী সত্যজিৎ তঞ্চঙ্গ্যা বলেন, আমি বিকালেই পৌরসভার পক্ষ থেকে স্টেডিয়াম এলাকার বিএডিসি এর সীমানা প্রাচীর নির্মাণ কাজ বন্ধের জন্য নোটিশ দিয়ে এসেছি।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ২য় তফশিলে ৩৫ ও ৩৬ অনুচ্ছেদ এবং ৪র্থ তফশিলের অনুচ্ছেদে বলা আছে কর্তৃপক্ষের অনুমোদন ব্যতীত কর্তৃপক্ষের আওতাভুক্ত এলাকার কোন অংশে কোন ব্যক্তি, স্থানীয় কর্তৃপক্ষ বা সরকারি বা বেসরকারি কোন সংস্থা বা প্রতিষ্ঠান বা কোম্পানি সাধারণ ভাবে কোন ধরনের রাস্তাঘাট ও ইমারত নির্মাণ, উন্নয়ন প্রকল্প গ্রহণ বা বাস্তবায়ন করিতে পারিবে না, অমান্য করলে ১০৮ ধারা অনুযায়ী এটা অপরাধ। কিন্তু একজন সরকারী কর্মকর্তা হয়ে সরকারী আইন লঙ্ঘন করেন বান্দরবান বিএডিসি’র নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহেদ।

NewsDetails_03

এদিকে কাজের ঠিকাদার বিএনপি নেতা জসিম উদ্দিন তুষার বলেন, আমাকে ভারপ্রাপ্ত মেয়র বলেছিলেন, তবে বিষয়টা মৌখিক হওয়াতে আমি তেমন কিছু বলিনি, আমি আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে সিমেন্ট, কনক্রিট ও বালি মিশ্রিত ঢালাই দিয়ে দিয়েছি। তবে রাত ৮টার দিকে আমাকে বিএডিসি এর নির্বাহী প্রকৌশলী কাজ বন্ধ করতে বলেছিলেন, ততক্ষণে আমি ঢালাই করে দিয়েছি। সন্ধ্যা ৬টার সময় ঢালাই দেয়ার বিষয় নিয়ে কথা বলতে গেলে এই ঠিকাদার বলেন, সন্ধ্যা হলেও ঢালাই দিতে আপত্তি কিসের?

স্থানীয়রা জানান, শহরের স্টেডিয়াম এলাকাস্থ বনরুপা-হাসপাতাল সড়কটি এমনিতেই খুব ছোট। আর এই সড়ক দিয়ে বনরুপাসহ বিভিন্ন এলাকার মানুষ হাসপাতাল ও কলেজে যাতাযত করে। পৌর এলাকায় সড়ক থেকে অন্তত ৩ ফুট খালি রেখে সীমানা প্রাচীর নির্মানের নিয়ম থাকলেও, সড়ক দখল ও জনস্বাস্থ্যের পানি সরবরাহের ফাইপ লাইন দখল করে সীমানা প্রাচীর নির্মান করছে বিএডিসি।

এবিষয়ে বান্দরবান পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র সৌরভ দাশ শেখর জানান, বান্দরবান পৌরসভার অনুমতি না নিয়ে স্টেডিয়াম এলাকায় বনরুপা-হাসপাতাল সড়কের পাশে রাস্তার উপর সীমানা প্রাচীর কাজ করছে বিএডিসি। স্টেডিয়াম এলাকার মানুষের অভিযোগের ভিত্তিতে আমি ঘটনাস্থল পরিদর্শন করে কাজ বন্ধের মৌখিক নির্দেশ দিয়েছি। পরে পৌরসভার পক্ষে কাজ বন্ধের জন্য বিএডিসি এর নির্বাহী প্রকৌশলী বরাবরে নোটিশ পাঠিয়েছি।

তিনি আরো বলেন, তারপরও কাজ বন্ধ না হওয়ার কারনে একাধিক বার বিএডিসি নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহেদ কে ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি। পরে বার বার চেষ্টার পর ফোন রিসিভ করে এবং তিনি আমার সাথে অসৌজন্য ও অভদ্র আচরণ করে ফোন কেটে দেয়।

অন্যদিকে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) বান্দরবানে প্রকৌশলী শাখার নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাহেদকে এই বিষয়ে বৃহস্পতিবার রাত ৯ টায় ফোন করা হলে তিনি বলেন, বিষয়টা আমি জানি না, তবে মেয়র আমাকে ফোন করেছিল, আমি কোন নোটিশ পায়নি। এসময় তিনি রাত ৯টার সময় মিটিং নিয়ে ব্যস্ত আছেন বলে প্রতিবেদক (সাংবাদিক) এর ফোন কেটে দেন।

আরও পড়ুন