মারাইতং চূড়ায় টেন্ট ক্যাম্পিংয়ে এবার গুনতে হবে টাকা

NewsDetails_01

বান্দরবানের আলীকদম উপজেলায় মারাইতং জনপ্রিয় একটি দর্শনীয় স্থান। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১ হাজার ৬০০ ফুট উঁচুতে মারাইতং পাহাড়। সেখানে তাঁবু খাঁটিয়ে ক্যাম্পিং (টেন্ট ক্যাম্পিং) ব্যাপক জনপ্রিয়। তবে স্পটটিতে মদ্যপান ও মারপিট এর ঘটনার কারনে তাঁবু খাঁটিয়ে টেন্ট ক্যাম্পিং নিষিদ্ধ থাকলে এবার নির্ধারিত অর্থ ও শর্ত সাপেক্ষে টেন্ট ক্যাম্পিং করতে পারবে পর্যটকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পর্যটকদের জন্য কঠোরতা আরোপের মাধ্যমে চলতি সপ্তাহের যেকোন দিন থেকে ফের উন্মুক্ত হচ্ছে টেন্ট ক্যাম্পিং। মারাইতং চূড়ার নিরাপত্তার জন্য দুইজন আনসার বা বিডিপি সদস্য নিয়োগ, পর্যটক গাইড নিবন্ধন, পর্যটকদের জন্য রেজিষ্ট্রেশন বাধ্যতামূলক করা হচ্ছে। ক্যাম্পিং করলে প্রতি রাতের জন্য একজন গাইডকে পর্যটকদের প্রদান করতে হবে ৯০০ টাকা। এর মধ্যে পর্যটকদের রাতে থাকা খাওয়া ও একজন গাইড থাকবে সাথে।

আরো জানা যায়, আলীকদম থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে পাহাড়ের চূড়ায় একটি বৌদ্ধজাদী বা প্যাগোডায় বৌদ্ধধর্মীয় মেলার আয়োজন ঘিরে ২০১৪ সাল থেকে এই ট্যুরিস্ট ক্যাম্প গড়ে উঠেছে। শীতের শুরু থেকে বর্ষার আগ পর্যন্ত এই তাঁবুবাস পর্যটন চলে। পাহাড়চূড়া থেকে মাতামুহুরি নদী, নদীর তীরে নকশিকাঁথার মতো ফসলের মাঠ, নীল আকাশের সঙ্গে পাহাড়ের মিতালি উপভোগ করা যায়। জ্যোৎস্না রাতে তাঁবু খাঁটিয়ে আড্ডামুখর রাতযাপন, অনিন্দ্যসুন্দর প্রকৃতি উপভোগ, বনভোজন বা বারবিকিউয়ের অভিজ্ঞতা যে পর্যটকের হয়েছে, তিনি বারবার ফিরে আসতে চান এ পাহাড়ে। গত ১০ ডিসেম্বর পর্যটকদের অসৌজন্যমূলক আচরণের কারণে মারাইতং চূড়ায় ক্যাম্পিং নিষিদ্ধ করে স্থানীয় প্রশাসন। আর এর ফলে স্থানীয় শতাধিক যুবক কর্মসংস্থান হারায়।

NewsDetails_03

এই বিষয়ে মারাইতং বিহারাধ্যক্ষ উ উইচারা মহাথের পাহাড়বার্তা’কে বলেন, মিটিংয়ে গাইডদের নিবন্ধনসহ পর্যটকদের বিষয়ে বেশ কিছু নিয়ম আরোপ করা হয়েছে, আশাকরি টেন্ট ক্যাম্পিংয়ে আর কোন সমস্যা হবেনা।

এদিকে রবিবার বিকালে আলীকদম উপজেলা নির্বাহী অফিসার এর কার্যালয়ে উপজেলা নির্বাহী অফিসার আতাউল গনি ওসমানী এর সভাপতিত্ব এই সংক্রান্ত বৈঠক হয়। এসময় জেলা পরিষদের সদস্য দুংড়িমং মার্মা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জামাল উদ্দিন, থানার অফিসার ইনচার্জ খন্দকার তবিদুর রহমান, বিহারঅধ্যক্ষ উ উইচারা মহাথে সহ অনেকে উপস্থিত ছিলেন। এসময় গাইড ও পর্যটকদের জন্য এই নতুন সিদ্ধান্ত আরোপ করা হয়।

এ ব্যাপারে আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার তবিদুর রহমান বলেন, মারাইতং চূড়ায় কিছু ট্যুরিস্ট গাইড তাঁবুতে মদ ও গাঁজা বিক্রি ও নারী উত্ত্যক্তের কারণে পর্যটকদের টেন্ট ক্যাম্পিং সাময়িক বন্ধ রাখতে বলা হয়েছিল। এবার কড়াকড়ি আরোপের মাধ্যমে তা উন্মুক্ত করা হবে।

আরও পড়ুন