রাইখালী কৃষি ফার্মে ১৩ দফা বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ সমাবেশ

NewsDetails_01

রাঙামাটির কাপ্তাই উপজেলায় অবস্থিত বাংলাদেশ রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রের কৃষি ফার্মে কর্মরত অনিয়মিত শ্রমিকদের নিয়মিত করা এবং দৈনিক মজুরি ১ হাজার টাকা করা সহ খামার শ্রমিকদের ১৩ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আজ রবিবার (২৩ জুলাই) বেলা ১২ টায় বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচী পালন করা হয়েছে।

এছাড়া ১৩ দফা দাবিতে শ্রমিকরা গত ২১ জুলাই হতে প্রতিদিন সকাল ১০ টা হতে দুপুর ২ টা পর্যন্ত কর্মবিরতি পালন করছেন।

রাইখালী কৃষি ফার্ম শ্রমিক ইউনিয়ন এর উদ্যোগে কৃষি গবেষণা কেন্দ্রের অভ্যন্তরে এই কর্মসূচী পালন করা হয়। এদিন বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, রাইখালী কৃষি ফার্ম শ্রমিক ইউনিয়ন এর উপদেষ্টা মো: জানু মিয়া, সাবেক সাধারণ সম্পাদক মো: রফিক, বর্তমান সভাপতি মো: সেকান্দর আলী ও সাধারণ সম্পাদক লোকা বড়ুয়া।

NewsDetails_03

এসময় বক্তারা বলেন, স্থায়ী কর্মচারীদের প্রতিবছর বেসিক এর ৫% করে বেতন বর্ধিত করছে সরকার, অথচ একই প্রতিষ্ঠানে কর্মরত অস্থায়ী শ্রমিকদের বিগত ৪ বছর ধরে কোন বেতন বৃদ্ধি হচ্ছে না।

বর্তমান দ্রব্যমূল্যের উধ্বর্গতির বাজারে দৈনিক ৫ শত টাকা মজুরিতে কাজ করে মানবেতর জীবনযাপন করছি আমরা। তাই এমতাবস্থায় প্রধানমন্ত্রীর কাছে আমাদের আকুল আবেদন দৈনিক মজুরি ১ হাজার টাকা করা সহ, অনিয়মিত শ্রমিকদের নিয়মিতকরণ, বৈশাখী ভাতা প্রদান, আউট সোর্সিং নিয়োগ বন্ধসহ ১৩ দফা দাবি যেন বাস্তবায়ন করে।

প্রসঙ্গত: গত ২১ জুলাই হতে শুরু হওয়া আগামী ৩০ জুলাই পর্যন্ত ১৩ দফা বাস্তবায়ন এর দাবিতে বিভিন্ন কর্মসূচী চলবে বলে শ্রমিক নেতৃবৃন্দ জানান।

এই বিষয়ে গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এই বিষয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষি মন্ত্রী বরাবরে শ্রমিকদের দাবির বিষয়টি অবহিত করেছেন।

আরও পড়ুন