রুমা-রোয়াংছড়িতে ভ্রমন নিষেধাজ্ঞা ১ সপ্তাহ বাড়লো

NewsDetails_01

বান্দরবানের সীমান্ত এলাকায় জঙ্গী সংগঠন ও কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানের কারনে গত ১৭ অক্টোবর থেকে পর্যটক যাতায়াতে নিষেধাজ্ঞা রুমা ও রোয়াংছড়ি উপজেলায় আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এই দুই উপজেলা ব্যতিথ অন্য ৫টি উপজেলায় পর্যটক যাতায়াতে কোন বাধা নেই।

বান্দরবানের জেলা ম্যাজিস্ট্রেট ইয়াছমিন পারভীন তিবরিজী স্বাক্ষরিত এক স্বারক মূলে জানা যায়, জেলায় দেশি বিদেশী পর্যটকদের ভ্রমন সংক্রান্ত জারিকৃত গণ বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় সদর দপ্তর বান্দরবান রিজিয়ন, বান্দরবান সেনা নিবাসের ২৭ নভেম্বর এক পত্রের আলোকে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনাকরত জেলার রুমা, রোয়াংছড়ি উপজেলায় স্থানীয় ও বিদেশী পর্যটকদের ভ্রমন সংক্রান্ত নিষেধাজ্ঞা আগামী ৪ ডিসেম্বর বর্ধিত করা হয়।

NewsDetails_03

এদিকে পাহাড়ের ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠির মধ্যে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সদস্যরা মূলত বম সম্প্রদায়ের হওয়ার কারনে জেলার রুমা উপজেলার বম অধ্যুষিত এলাকায় ছদ্মবেশে অবস্থান গ্রহন করতে পারে এবং বাজার থেকে এই শসস্ত্র সংগঠনের সদস্যরা খাদ্যের যোগান সংগ্রহ করতে পারে এমন বিষয় মাথায় রেখে জেলার রুমা উপজেলার প্রধান বাজারে বম সম্প্রদায়ের উপর গত ১৭ অক্টোবর থেকে কেনাকাটায় নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তা প্রত্যাহার করা হয়েছে।

এই ব্যাপারে রুমা বাজার পরিচালনা কমিটির সভাপতি অঞ্জন বড়ুয়া বলেন, গত শনিবার রাত থেকে রুমা বাজারে বেচাকেনা নিয়ে বম সম্প্রদায়ের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

প্রতিবছর শীত মৌসুমে জেলায় হাজার হাজার পর্যটকের আগমন ঘটলেও এবার দফায় দফায় নিষেধাজ্ঞা জারি থাকায় দেশি বিদেশী পর্যটক না আসার কারনে জেলার দুই শতাধিক হোটেল-মোটেল ও পাঁচ শতাধিক পর্যটক গাইড কর্ম শূন্য হয়ে পড়ে, তবে জেলার ৭টি উপজেলার মধ্যে ৫টি উপজেলায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় ধীরে ধীরে বান্দরবানে পর্যটকের আগমন বাড়ছে।

আরও পড়ুন