লামায় পাহাড় কাটায় ইটভাটা মালিকদের জরিমানা

NewsDetails_01

বান্দরবানের লামা উপজেলায় অবৈধভাবে পাহাড় কেটে মাটি সংগ্রহের দায়ে ৪টি ইটভাটাকে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। উপজেলার ফাইতং ইউনিয়নের দুর্গম পাহাড়ি পাগলীরছড়া এলাকার বিভিন্ন ইটভাটায় অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। বিএমডব্লিউ ব্রিকসের প্রোপাইটর মো. নুরুল আমিন ৮০ হাজার টাকা, ইউবিএম ব্রিকসের প্রোপাইটর মুজিবুল কবির চৌধুরী ৮০ হাজার টাকা, ফোর বিএমের প্রোপাইটর মো. খায়ের উদ্দিন মাস্টার ১ লাখ টাকা ও ওয়াই এমবি’র প্রোপাইটর শওকত ওসমান ১ লাখ টাকা জরিমানা করা হয়।

NewsDetails_03

সূত্র জানায়, আসন্ন মৌসুমকে কেন্দ্র করে উপজেলার ফাইতং ইউনিয়নের বেশ কয়েকটি ইটভাটার মালিক অবৈধভাবে স্কেভেটর লাগিয়ে পাহাড় কেটে মাটি সংগ্রহ করছেন। এমন সংবাদের ভিত্তিতে বুধবার দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনারের (ভুমি) নেতৃত্বে পুলিশ সদস্যরা পাগলীর ছাড়া এলাকায় অভিযান চালায়। এ সময় পাহাড় কাটার দায়ে ৪ ইটভাটাকে জরিমানার আদেশ দেন ভ্রাম্যামান আদালতের বিচারক এস এম রাহাতুল ইসলাম।

এ বিষয়ে লামা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম রাহাতুল ইসলাম বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬ এর-খ ধারায় ইটের ভাটায় অবৈধভাবে পাহাড় কাটায় জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন