লামায় হেডম‌্যা‌নকে অপসার‌নের দা‌বি ম্রো প‌রিবারের

NewsDetails_01

জায়গা দখল, হেডম‌্যান প্রতি‌বেদন দি‌য়ে একজ‌নের জায়গা অপর‌কে বি‌ক্রি ক‌রা, বি‌ভিন্ন ভা‌বে হয়রা‌নী বন্ধ এবং হেডম‌্যা‌নের শা‌স্তি ও অপসার‌ণের দা‌বি‌তে মানববন্ধন ক‌রে‌ছে অসহায় ম্রো প‌রিবার। আজ র‌বিবার (২৪‌ডি‌সেম্বর) সকা‌লে লামার লুলাইং বাজা‌রে ক্ষ‌তিগ্রস্থ ম্রো প‌রিবা‌রের সদস‌্যরা এ মানববন্ধন ক‌রে।

তারা জানায়, দীর্ঘদিন ধ‌রে ৩০২নং লুলাইং মৌজার হেডম‌্যান এ এলাকার অসহায় ম্রো জা‌তির আবাদী জ‌মি দখল ক‌রে নি‌জ ক্ষমতার অপব‌্যবহার ক‌রে ‌বা‌নোয়াট প্রতি‌বেদনের মাধ‌্যমে তা অ‌ন্যের নিকট বি‌ক্রি ক‌রে দি‌য়ে‌ছে। এছাড়া তা‌দের ফস‌লি জ‌মি দখলে নি‌য়ে এসব বাগা‌নে থাক‌া বড় বড় গাছ কে‌টে বি‌ক্রি ক‌রে দি‌য়ে‌ছে। এমন‌কি সরকারী রেকর্ডীয় জায়গাও দখ‌লে ‌নি‌য়ে ব‌হিরাগত‌দের বি‌ক্রির অ‌ভি‌যোগ তু‌লেন তারা। তারা আরো জানায়, এর প্রতিবাদ কর‌লে মিথ‌্যা মামলা দি‌য়ে বি‌ভিন্নভা‌বে হয়রা‌নি করা হ‌চ্ছে। এসময় তারা কোন ধর‌নে‌র অপ্রী‌তিকর ঘটনা ঘটার আগে তদন্ত ক‌রে এ হেডম‌্যা‌নকে অপসারণ পূর্বক দৃষ্টান্তমূলক শা‌স্তির আওতায় আনা‌ দা‌বি জানান অন‌্যথায় ক‌ঠোর কর্মসূচীর ঘোষণাও দেন তারা।

মানববন্ধ‌নে মা‌ঝের মংহ্লা পাড়ার কারবারী রিংরাও ম্রো, সাগ্রুই ম্রো, সারপাও ম্রো, ধনআই ম্রো, পায়া ম্রো ও কাইন‌প্রে ম্রোসহ ম্রো প‌রিবা‌রের নারী, পুরুষ ও শিশুরা অংশ নেয়।

NewsDetails_03

এদি‌কে ক্ষ‌তিগ্রস্থ নারী সা‌রপাও ম্রো জানান, বর্তমা‌নে হেডম‌্যা‌নের বসতবা‌ড়ি‌টি করা হ‌য়ে‌ছে তার ফস‌লি জ‌মির উপর। এর ফ‌লে তার ফস‌লি জ‌মির অ‌নেক ক্ষ‌তি হওয়া‌র পাশাপা‌শি আর্থিক ক্ষ‌তিও হ‌য়ে‌ছে। এ ব‌্যাপ‌া‌রে তি‌নি প্রশাসনের সহ‌যো‌গিতা চে‌য়ে‌ছেন।

লোলাইং মৌজার বা‌সিন্দা মংহ্লা পাড়ার কারবারী রিংরাও ম্রো ব‌লেন, এ হেডম‌্যানের অত‌্যাচা‌রে অ‌তিষ্ট পু‌রো পাড়াবাসী। এ পাড়ার খুব কম মানুষই আছে যারা তার অত‌্যাচার থে‌কে রেহাই পে‌য়ে‌ছে।‌ তি‌নি ব‌লেন, হেডম‌্যান আমার নি‌জের সরকারী রেকর্ডীয় জায়গাও দখল ক‌রে নি‌য়ে‌ছেন। নি‌জেই প্রতি‌বেদন দি‌য়ে একে অপ‌রের ম‌ধ্যে বি‌বেদ সৃ‌ষ্টি ক‌রে‌ছে। এসময় তি‌নি সরকা‌রের কা‌ছে ভূমিদস‌্যু এ হেডম‌্যা‌নের অপসার‌ন ও শা‌স্তির জা‌নি‌য়ে‌ছেন।

এ বিষ‌য়ে ৩০২নং লুলাইং মৌজার হেডম‌্যান ‌সিংপাশ ম্রো জানান, তার বিরু‌দ্ধে এক‌টি দল ষড়যন্ত্র করে পাড়াবাসী‌দের লে‌লি‌য়ে দি‌য়ে‌ছে। এসময় তি‌নি তার বিরু‌দ্ধে আনা সকল ধর‌ণের অ‌ভি‌যোগ মিথ‌্যা ব‌লেও দা‌বি ক‌রেন।

আরও পড়ুন